স্টাফ রির্পোটার, ঢাকা : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ  বলেন বাংলাদেশের সব বিষয়ে বিদেশি বন্ধুদের হস্তক্ষেপ ভালো দেখায় না। বাংলাদেশ স্বাধীন দেশ। আমাদেরকে নিজেদের মতো করে চলতে দিতে হবে।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। খ্যাতনামা ব্র্যান্ড আমেরিকান অ্যাপারেলস’র বিজ্ঞাপনে বাংলাদেশি বংশোদ্ভূত নারী ম্যাকস’কে অর্ধনগ্নভাবে উপস্থাপন দুঃখজনক বলে জানিয়েছেন। তিনি আমেরিকান অ্যাপারেলস’র সমালোচনা করে বলেন, মেয়েটি (ম্যাকস) ৪ বছর বয়সে বাবা-মার সঙ্গে যুক্তরাষ্ট্রে চলে যায়। সেখানেই তার বেড়ে ওঠা। সে আমেরিকান অ্যাপারেলস এ চাকরি করে। কিন্তু তাকে অর্ধনগ্নভাবে মডেল হিসেবে ব্যবহার করে ‘মেইড ইন বাংলাদেশ’ বলা দুঃখজনক। এটা বাংলাদেশি পোশাক খাত নিয়ে ষড়যন্ত্র।

তোফায়েল আহমেদ বলেন, অ্যাকর্ড অ্যালায়েন্স যা করেছে তা ভালো দেখায় না। তারা পরিদর্শন করতে পারে। আমি তাদের সঙ্গে কথা বলবো। বিদেশ থেকে প্রকৌশলী আনার কোনো দরকার ছিল না। আমাদের দেশে যথেষ্ট ভালো প্রকৌশলী আছেন। তাদের দিয়ে এটি করাতে পারতো। তিনি বলেন, অ্যাকর্ডকে বুঝতে হবে অবকাঠামো উন্নয়নে সময় দরকার। বিষয়টি তারা বুঝতে পেরেছে বলে আমি মনে করি। তবে ৩ থেকে ৬ মাসের মধ্যে অগ্নিনির্বাপন ব্যবস্থা উন্নয়ন করা সম্ভব। তিনি জানান, রানা প্লাজা ধসের পর আমাদের ব্যবসায়ীরা এখন অনেক সচেতন। তাই আর বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। মন্ত্রী বলেন, আমরা ‘পোশাক পল্লী’ করবো। কিন্তু তার জন্য সময় লাগবে। বিল্ডিং অবকাঠামো দ্রুত পরিবর্তন করা যায় না।

(ওএস/এএস/মার্চ ১২, ২০১৪)