তপু ঘোষাল, সাভার : ঢাকা জেলার সাভারের আশুলিয়ায় ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে বৃহস্পতিবার আবারও শ্রমিক বিক্ষোভের জেরে বেশ কিছু কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এসময় পুলিশের সঙ্গে শ্রমিকরা মুখোমুখি অবস্থান নিলেও কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকাল ৮টার দিকে আশুলিয়ার জামগড়া, বেরণ, ছয়তলা ও নরসিংহপুর এলাকায় গিয়ে কারখানায় শ্রমিকদের দলবেঁধে প্রবেশ করতে দেখা গেছে, তবে এর আধা ঘণ্টা পরেই শ্রমিকদের কারখানা থেকে বের হয়ে আসতে দেখা যায়।

পুলিশ ও শ্রমিকরা জানায়, শ্রমিকরা সকালে ভালোভাবেই কারখানায় কাজে যোগ দিয়েছিল, তবে সকাল সাড়ে ৮টার দিকে বেরণ এলাকার এ. এম ডিজাইন ও এনভয় গার্মেন্টসের শ্রমিকরা বেরিয়ে আসে। এরপর আশপাশ সেতারা ও স্টারলিংকটালিগসহ বেশ কিছু কারখানার শ্রমিকরা বেরিয়ে আসে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, ‘আজ আমরা সকালে কারখানায় এসেছিলাম। পরে কারখানা কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করলে আমরা শান্তিপূর্ণভাবে বাসায় ফিরে আসি।’

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারওয়ার আলম জানান, সকালে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজে যোগ দিয়েছিল। পরে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বেরিয়ে সড়কে অবস্থান নেয়ার চেষ্টা করে। পরে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। এই এলাকার প্রায় পাঁচ থেকে ছয়টি কারখানায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

পুলিশ, র‍্যাব, বিজিবিসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্ক অবস্থানে রয়েছে।

(টিজি/এএস/নভেম্বর ০৯, ২০২৩)