সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া : গাজীপুরের কাপাসিয়া উপজেলার তরগাঁও ইউনিয়নের বাঘিয়া সীমান্ত শ্রীপুর গোসিংগা ইউনিয়ন লফিপুর সীমান্ত বানার নদীর চর থেকে ভেকু দিয়ে অবৈধভাবে বালু মাটি কাটার অভিযোগে আকিজ কোম্পানির এক ব্যক্তিকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। দীর্ঘদিন যাবত অবৈধভাবে বানার নদীর চর থেকে ভেকু দিয়ে বালু মাটি কেটে জমি ভরাট করার অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার বিকালে কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম মোর্শেদ খান আদালত পরিচালনা করেন।তিনি বলেন, উপজেলার কাপাসিয়ার বাঘিয়া ও শ্রীপুরের লফিতপুর এলাকায় বানার নদী থেকে অবৈধ ভাবে নদীর চরের বালু মাটি কাটার অপরাধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪(খ) এর বিধান লঙ্ঘন করেছে এবং একই আইনের নদীর চর থেকে বালু মাটি কাটার অভিযোগে এই অর্থদন্ড দেওয়া হয়েছে। এসময় থানা পুলিশসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

কাপাসিয়া উপজেলার নদী পার দখল করে এবং নদীর পার কেটে স্থাপনা তৈরি করছে বলে এলাকাবাসীর দাবি। কাপাসিয়া উপজেলার নদীর পার ও নদীর সীমানা এলাকা চিহ্নিত করে নদী ও নদীর চর রক্ষার জন্য প্রশাসনের সদা দৃষ্টি কামনা প্রয়োজনীয় ব্যবস্থার জোর দাবি কাপাসিয়ার সুশীল সমাজের।

(এসকেডি/এএস/নভেম্বর ০৯, ২০২৩)