রাজন্য রুহানি, জামালপুর : ময়মনসিংহ থেকে চট্রগ্রামগামী বিজয় এক্সপ্রেস ট্রেনটি জামালপুর থেকে চালুর দাবি জানিয়েছে জামালপুরবাসী। এ ট্রেনটি জামালপুর থেকে ছাড়ার সরকারি প্রতিশ্রুতি ছিল। অথচ ট্রেনটি ময়মনসিংহ থেকেই ছাড়ছে। এতে চট্টগ্রাম রুটে ট্রেন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে জামালপুরসহ আশেপাশের পাঁচ জেলার মানুষ।

দাবি বাস্তবায়নে জামালপুর নাগরিক কমিটি ও সম্মিলিত সমাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার আয়োজনে এক সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। বুধবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে জামালপুর রেলওয়ে স্টেশন প্লাটফর্মে অনুষ্ঠিত এ সমাবেশ ও মানববন্ধনে অংশ নেয় জেলার নানা শ্রেণি-পেশার মানুষজন।

সাংবাদিক ও মানববাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশ ও মানববন্ধনে বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি সনাকের সভাপতি অজয় কুমার পাল, সহ-সভাপতি অধ্যাপক কায়েদুজ্জামান, পরিবেশ আন্দোলন জামালপুর জেলা শাখার সভাপতি এনামুল হক রতন, সম্প্রীতি বাংলাদেশ জামালপুর জেলা শাখার সভাপতি তুষার মল্লিক, জামালপুর প্রেসক্লাবের কোষাধ্যক্ষ কাফি পারভেজ, সিনিয়র সাংবাদিক মোস্তফা মনজু, জামালপুর জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলে এলাহি মাকাম, নাট্যনীড়ের সাধারণ সম্পাদক সাগর মুখার্জি প্রমুখ।

বক্তারা বলেন, কয়েক বছর আগে ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী বিজয় এক্সপ্রেস ট্রেনটি চালু হয়। এরপর থেকেই এ ট্রেনটি জামালপুর থেকে ছাড়ার দাবি জানিয়ে আসছে জামালপুরের সাধারণ জনগণ। এ ট্রেন জামালপুর থেকে চালু হলে পাঁচ জেলার হাজারো মানুষ উপকৃত হবে। সম্প্রতি বিজয় এক্সপ্রেস ট্রেন জামালপুর থেকে ছাড়ার প্রতিশ্রুতি দেন রেলওয়ে কর্তৃপক্ষ। এরপর থেকেই ময়মনসিংহের একটি স্বার্থান্বেষী মহল এর বিরোধিতা করে আন্দোলন করে আসছে।

বক্তারা তাদের এই আন্দোলনের তীব্র নিন্দা জানান এবং অতি দ্রুত বিজয় এক্সপ্রেস ট্রেনটি জামালপুর থেকে ছাড়ার দাবি জানান। অন্যথায় কঠোর আন্দোলনে যাবার হুঁশিয়ারি দেন তারা।

(আরআর/এএস/নভেম্বর ১৫, ২০২৩)