সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : বন্দর নগরী ভৈরব বাজারে সাপ্তাহিক হাটের দিন বুধবার।  দীর্ঘদিনের এই হাট বুধবারের বাজার নামে পরিচিত। ভৈরব বাজারে পৌর নিউ মার্কেট, ছবিঘর শপিংমল, জাহানারা শপিংমল ছাড়াও বিভিন্ন কাপড়ের দোকান, টিন বাজার, কাঠ বাজার, ধান- চাল, পেঁয়াজ রশুনের আড়ৎ, শুকনো মরিচ, হলুদ ধনিয়া, পাইকারী ঔষধের ব্যবসা, হার্ডওয়্যার ব্যবসা, রানী বাজারে পৌর কাঁচা বাজারসহ লঞ্চ টার্মিনাল, স্পীড বোড ঘাট, নৌকাঘাটসহ বিভিন্ন ব্যাংক ও বীমা অফিস, খাদ্য গুদাম, ফায়ার স্টেশন, উপজেলা ভূমি অফিস, পৌরসভা কার্যালয়, সরকারি কলেজ, সরকারি হাইস্কুল, সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন স্কুল ও শতশত বাসা বাড়ি রয়েছে।

ভৈরব বাজার কেন্দ্রিক স্থায়ী ব্যবসার পাশাপাশি প্রতি বুধবার বিভিন্ন অলিগলিতে বসে সাপ্তাহিক হাট বাজার। এই হাটে পাইকারি ও খুচরা কাপড়ের দোকান, কাঁচা বাজার, নারিকেল, বাঁশবেতের জিনিসপত্রসহ নানান প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি করায় দীর্ঘ পঞ্চাশ বছর ধরে ভৈরব উপজেলাসহ পাশ্ববর্তী বেলাবো, রায়পুরা, আশুগঞ্জ, সরাইল, কুলিয়ারচর ও বাজিতপুর উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ বুধবার হাটে আসে তাদের চাহিদামত কেনাকাটার জন্য। এই হাট বসায় প্রতি বুধবার সাধারণ মানুষ, রোগী, লঞ্চ, স্পীড বোড, নৌকার যাত্রীসহ ব্যাংক, বীমা ভূমি অফিস ও পৌরসভায় আসা মানুষজনের স্বাভাবিক চলাচলে ভোগান্তিতে পড়তে হয়। তাছাড়া ভৈরব বাজারে প্রবেশমুখ আনোয়ারা হাসপাতাল থেকে পৌরসভা মোড় পর্যন্ত রাস্তার দুই পাশ ব্লক করে ফুটপাতে হকার ও কাঁচাবাজার বসায় জরুরি প্রয়োজনে ফায়ার সার্ভিসের গাড়ি ও অসুস্থ মানুষজন বাজারে প্রবেশ ও বের হতে সমস্যা হয়।

দীর্ঘদিনের এ সমস্যা দূর করে সাধারণ মানুষের চলাচল স্বাভাবিক করতে আনোয়ারা হাসপাতাল থেকে ফায়ার সার্ভিস মোড় ও পৌরসভা মোড় পর্যন্ত রাস্তা দখল করা কাঁচাবাজার উচ্ছেদ করে অন্যত্র স্থানান্তরিত করে উপজেলা প্রশাসন।

১৫ নভেম্বর বুধবার সকাল সাড়ে ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে কাঁচাবাজার উচ্ছেদ করে পাশের সড়কে স্থানান্তর করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইকবাল হোসেন।

এসময় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সহযোগিতা করেন বিজিবি, ভৈরব থানা পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পৌরসভার স্যানিটারি ইন্সপেক্টর নাছিমা বেগমসহ পৌর কর্মচারী ও ভূমি অফিসের কর্মচারীবৃন্দ। ভৈরব বাজারের প্রবেশ মুখের কাঁচাবাজার উচ্ছেদ করায় উপজেলা প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা।

ভৈরব উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইকবাল হোসেন জানান, দীর্ঘ ৫০ বছরের পুরনো ভৈরব বাজারে বুধবারের সাপ্তাহিক হাট। ভৈরব বাজারে রয়েছে পৌরসভা, উপজেলা ফায়ার স্টেশন, উপজেলা ভূমি অফিস, ব্যাংক বীমাসহ নানান গুরুত্বপূর্ণ অফিস। বুধবারের সাপ্তাহিক হাটের দিন হওয়ায় ভৈরব বাজারের প্রবেশ মুখের দুই পাশের রাস্তা দখল করে ফুটপাতে হকার ও অস্থায়ী কাঁচাবাজার বসিয়ে ব্যবসা করায় ফায়ার সার্ভিস, অসুস্থ মানুষ, ব্যাংক, বীমা, পৌরসভা ও ভূমি অফিসসহ নানান কাজে আসা মানুষজন স্বাভাবিক চলাচলে ভোগান্তিতে পড়তো। জনপ্রতিনিধি ও সাধারণ মানুষের দাবির পরিপ্রেক্ষিতে ইউএনও স্যারের পরামর্শে কাঁচা বাজার সরিয়ে সাধারণ মানুষের চলাচল উন্মুক্ত করার জন্য উদ্যোগ নেয়।

তাই আজ বুধবার সকাল থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করি। গরীব মানুষজন ব্যবসা করায় তাদের যেন কোনো ক্ষতি না হয় তাদের প্রবেশ মুখ থেকে সরিয়ে অন্যত্র ব্যবস্থা করি। এ অভিযান অব্যাহত থাকবে। জনবহুল গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করা বৈধ নয়। কেউ যদি আগামী হাটে প্রবেশ মুখবন্ধ করে রাস্তায় মালামাল নিয়ে বসে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

(এসএস/এএস/নভেম্বর ১৫, ২০২৩)