আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মোহাম্মদ মুইজ্জু। শপথ অনুষ্ঠানের এক দিন পরেই মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহারের কথা জানানো হয়েছে।

বলা হয়েছে, প্রেসিডেন্ট মুইজ্জু ভারতের কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজ্জুর কাছে দেশটি থেকে সেনা সরিয়ে নিতে অনুরোধ করেছেন। কিরেন রিজ্জু ভারতের বিজ্ঞানবিষয়ক মন্ত্রী। তিনি নরেন্দ্র মোদীর পরিবর্তে মুইজ্জুর শপথ অনুষ্ঠানে অংশ নেন।

জানা গেছে, মালদ্বীপে ভারতের প্রায় ৭০ জন সেনার পাশাপাশি ম্যানিং রাডার ও নজরদারি বিমান রয়েছে। ভারতীয় যুদ্ধজাহাজ দেশটির অর্থনৈতিক অঞ্চলে টহল দিতেও সাহায্য করে।

নির্বাচিত হওয়ার পরই মোহামেদ মুইজ্জু দেশটিতে অবস্থানরত ভারতীয় সেনাদের ফেরত পাঠানোর ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিন থেকেই তিনি কাজ শুরু করে দেবেন।

সে সময় বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মুইজ্জু বলেছিলেন, মালদ্বীপের মাটিতে আমরা কোনো বিদেশি সামরিক তৎপরতা চাই না। আমি এ নিয়ে মালদ্বীপের জনগণকে প্রতিশ্রুতি দিয়েছি। দায়িত্ব নেওয়ার প্রথম দিন থেকেই আমি আমি আমার প্রতিশ্রুতি পূরণ করা শুরু করবো।

তথ্যসূত্র : এনডিটিভি

(ওএস/এএস/নভেম্বর ১৮, ২০২৩)