স্টাফ রিপোর্টার : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ৩০০ আসনে প্রার্থী দেওয়ার জন্য সব প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান ও গণতন্ত্র বিকাশ মঞ্চের সমন্বয়ক ছালাউদ্দিন ছালু।

তিনি বলেন, এনপিপি একটি নির্বাচনমুখী রাজনৈতিক দল। নির্বাচন ব্যতীত সরকার পরিবর্তনের কোনো সুযোগ নেই। গণতন্ত্র রক্ষা, গণতন্ত্র সুসংহত, গণতন্ত্রের বিকাশ ও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার স্বার্থে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সোমবার (২০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে গণতন্ত্র বিকাশ মঞ্চ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ছালাউদ্দিন ছালু বলেন, আমরা আশা করি নির্বাচন শান্তিপূর্ণ হবে। নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করা হবে। এই নির্বাচনে সব প্রার্থী, ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা প্রশাসনকে নিশ্চিত করতে হবে। আমাদের দাবি, নির্বাচন কমিশন যেন তাদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব স্বচ্ছতার সঙ্গে নিরপেক্ষভাবে অক্ষরে অক্ষরে পালন করে।

বিগত দিনে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা যেভাবে পরিচালিত হয়েছে তা আপামর জনগণ তথা দেশবাসীর কাছে প্রত্যাশিত ছিল না জানিয়ে তিনি বলেন, এনপিপি মনে করে আগামী দিনের সরকার পরিচালনায় মুক্তিযুদ্ধের চেতনায় দেশে সব ক্ষেত্রে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা, সুষ্ঠু গণতন্ত্রের বিকাশ এবং সুশাসন প্রতিষ্ঠা করা জরুরি। গণতন্ত্রকে অর্থবহ করতে হলে গণতন্ত্রের মাধ্যমে দেশ ও দেশের মানুষের কল্যাণ সাধন করতে হবে।

দেশ এখন এক ভয়াবহ ক্রান্তিকাল অতিক্রম করছে উল্লেখ করে তিনি বলেন, এই উদ্ভূত পরিস্থিতি থেকে উত্তরণের সময় সমাগত। রাজনীতিবীদরা ভুল করলে দেশের অগ্রযাত্রা থমকে যাবে এবং জনগণ ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হবে। আমাদের আর পিছিয়ে থাকার অবকাশ নেই। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সমকালীন জনগোষ্ঠীর জন্য এখনই এগিয়ে যাওয়ার সময়। এনপিপি আধুনিক চিন্তা-চেতনা এবং নীতি-আদর্শের একটি প্রগতিশীল রাজনৈতিক দল। যুগের সঙ্গে তাল মিলিয়ে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় নিয়োজিত আছে এবং থাকবে। এনপিপি দেশের কল্যাণ ও জনগণের প্রত্যাশা পূরণের মাধ্যমে সুখী-সমৃদ্ধ আধুনিক প্রযুক্তিনির্ভর সোনার বাংলা গড়ার লক্ষ্যে অঙ্গীকারবদ্ধ।

তিনি বলেন, আমরা বিভেদ, হানাহানি, জ্বালাও-পোড়াও, অগ্নিসন্ত্রাস, হরতাল, অবরোধ, বিশৃঙ্খলার রাজনীতি চাই না। আমরা চাই সংবিধান অনুযায়ী গণতান্ত্রিক পরিবেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। আমরা বিশ্বাস করি, নিরপেক্ষ নির্বাচনই গণতন্ত্র বিকাশের একমাত্র হাতিয়ার। মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে এমন এক বাংলাদেশ গড়ে তুলতে চাই, যেখানে মানুষের মৌলিক সব চাহিদা পূরণ নিশ্চিত হবে, নিশ্চিত হবে সামাজিক ন্যায়বিচার, সহিষ্ণু গণতান্ত্রিক ব্যবস্থা, নারীর অধিকার, তরুণদের শ্রম ও মেধার বিকাশ, আইনের শাসন, মানবাধিকার, সুশাসন, দূষণমুক্ত পরিবেশ, সন্ত্রাস, দুর্নীতি ও মাদকমুক্ত বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে দলটির অর্ধশতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/নভেম্বর ২০, ২০২৩)