স্টাফ রির্পোটার, ঢাকা : মানবতাবিরোধী অপরাধের দায়ে ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন আগামী ১ এপ্রিল পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ।

 

বুধবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চে সাঈদীর বিরুদ্ধে ১০ নম্বর অভিযোগের বিষয়ে যুক্তি উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে মামলার কার্যক্রম মুলতবি করা হয়।

 

সাঈদীর আইনজীবী তানভীর আহমেদ আল-আমিন সাংবাদিকদের বলেন, সুপ্রিমকোর্টের অবকাশকালীন ছুটি থাকায় ১ এপ্রিল পর্যন্ত দেলাওয়ার হোসাইন সাঈদী মামলার যুক্তিতর্ক উপস্থাপন মুলতবি করা হয়েছে।

 

গত বছরের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ড দেয়।

প্রসিকিউশনের আনা ২০টি অভিযোগের মধ্যে ইব্রাহিম কুট্টি ও বিসাবালীকে হত্যা এবং হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘরে আগুন দেওয়ার দুটি অভিযোগে সাঈদীকে ট্রাইব্যুনাল ওই মৃত্যুদণ্ড দেয়।

আরও ছয়টি অভিযোগ সন্দেহাতীতভাবে আদালতে প্রমাণিত হলেও অন্য অভিযোগে মৃত্যুদণ্ড প্রদান করায় নতুন করে সেগুলোতে কোনো দণ্ড দেয়নি আদালত।

এই রায়ের বিরুদ্ধে গত বছরের ২৮ মার্চ আপিল করেন সাঈদী। অন্যদিকে, প্রমাণিত হলেও সাজা না হওয়া ছয় অভিযোগে শাস্তি চেয়ে একই দিন আপিল করে রাষ্ট্রপক্ষ।

এছাড়া ট্রাইব্যুনাল যে ১২টি অভিযোগ থেকে সাঈদীকে খালাস দিয়েছে, সেগুলোতেও আপিল আবেদনে ‘পূর্ণ ন্যায়বিচার’ চেয়েছে প্রসিকিউশন। গত বছরের ২৪ সেপ্টেম্বর এ মামলার আপিল শুনানি শুরু হয়।

আপিল শুনানিতে সাঈদীর আইনজীবীরা মামলার রায়, উভয়পক্ষের সাক্ষীদের সাক্ষ্য ও জেরা উপস্থাপন শেষ করার পর গত ২৮ জানুয়ারি যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়।

(ওএস/এএস/মার্চ ১২, ২০১৪)