স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : যশোর বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষায় ভালো রেজাল্টে এগিয়ে ছাত্রীরা। এ বছর উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় যশোর বোর্ডের অধিনে ৫৭৬ টি প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৯ হাজার ৬শ ৩৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এই বোর্ডে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, যশোর, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ জেলার মোট ২২৭ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৪ হাজার ৮শ ৭৬ জন ছাত্র ও ৫৪ হাজার ৭শ ৫৮ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে কৃতকার্য হয়েছে ৭৬ হাজার ৬শত ১৬ জন। কৃতকার্য শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৫ হাজার ৮শত ৮৫ জন ও ছাত্রী ৪০ হাজার ৭শ ৩১ জন। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ১শ ২২ জন। ছাত্রের তুলনায় জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে ৯শ ৯০ জন ছাত্রী। এবছর যশোর শিক্ষা বোর্ডে পাশের হার ৬৯.৮৮ শতাংশ। গত বছর এই বোর্ডে পাশের হার ছিলো ৮৩.৯৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলো ১৮ হাজার ৭শ ৩ জন।

যশোর শিক্ষাবোর্ডের আওয়াতায় থাকা ১০ টি জেলার মধ্যে সর্বউচ্চ পাশের হার খুলনা জেলায় ৮০.০৪ শতাংশ এবং সর্বনিম্ন পাশের হার মাগুরা জেলায় ৬৬.০৭ শতাংশ। এ দিকে এই বোর্ডে ১০ টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী কৃতকার্য হলেও ৭ টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছে।

আজ রোববার বিকেলে যশোর প্রেসক্লাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের পরীক্ষা নিয়ন্ত্রক ড.বিশ্বাস শাহিন আহম্মদ প্রেস ব্রিফিং করেন। তিনি বলেন, গত বছরের তুলনায় রেজাল্ট খুব বেশি খারাপ হয়নি। পরীক্ষার্থীরা ইংরেজি ও উচ্চতর গণিতে রেজাল্ট একটু খারাপ করেছে। অন্য বোর্ডের করা প্রশ্নে পরীক্ষা নিতে হয় সে কারণে প্রশ্ন সহজ বা কঠিন হতে পারে। এই বিষয়ে আন্ত শিক্ষা বোর্ডের মিটিং এ আলোচনা করা হবে।

(এসএ/এসপি/নভেম্বর ২৬, ২০২৩)