নবারুণ দাশগুপ্ত, টঙ্গীবাড়ী : ঘুর্ণিঝড় মিগজাউমের ভয়ে থেমে গেছে আলু চাষির আলু রোপন।আকাশ মেঘাচ্ছন্ন গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে তাই কৃষকদের চাষ করা জমিতে সার ছিটানোর পরেও আলুর বীজ রোপন বন্ধ রেখেছে।কারন বড় ধরনের বৃষ্টি হলে পচে যাবে বীজ।তাই পিছিয়ে পরলো আলু চাষির আলু রোপন। আর যারা ইতিমধ্যে লাগিয়ে ফেলেছে তার পরেছে মহা বিপদে। বাংলাদেশের মধ্যে  বিক্রমপুরে আলু চাষ হয় যা একমাত্র ফসল।

আলুর বাক্স যার দাম বেড়ে গেছে রাতারাতি সারের দামও বস্তা প্রতি বেড়েছে। যাও আছে তাও ষ্টক করে রাখা হয়েছে। কারন ঝড় হলেই বিজ ও সারের চাহিদা রেড়ে যাবে।কৃষক আছে আতংকের মধ্যে। কেউ মোবাইল আবার কেউ টিভি খবর শুনতে মরিয়া হয়ে উঠেছে। ৫ হতে ৮ ডিসেম্বর পর্যন্ত এ মিগজাউম এর কারণে যে কোন সময় আবহাওয়া রূপ পরিবর্তন করতে পারে।এমনটি জানিয়েছে কৃষকেরা।

যদি তেমন কিছু না হয় তবে ৯ ডিসেম্বর হতে মাঠে নামবে তারা আর যদি ঝড়বৃষ্টি হয় হবে অপেক্ষা করতে হবে মাটি না শুকানো পর্যন্ত। তারা জানায় গত বছর ও এমনটি হয়ে ছিলো তাই এবার আর ভুল করতে রাজি নয় তারা।উপজেলা কৃষি অফিসার বলেছেন,দুদিন পরে আকাশের ভার বুঝে কাজ করার জন্য।এখনো ঝড়ের ভয়কে বাদ দেয়া যায় না।

(এনডি/এএস/ডিসেম্বর ০৬, ২০২৩)