শাহ্ আলম শাহী, দিনাজপুর : ঝিরিঝিরি বৃষ্টিপাতে দিনাজপুরসহ উত্তরে কমতে শুরু করেছে তাপমাত্রা। দু'দিন থেকে শীত অনুভূত হচ্ছে। দেখা দিয়েছে কুয়াশারও। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাত রেকর্ড করা হয় ৪ দশমিক মিলিমিটার। বাতাসের আদ্রতা ৯৮। সারা দিন দেখা যায়নি সূর্যের মুখ। চারদিকে ছিলো কুয়াশা আচ্ছন্ন। ফলে অনুভূত হয় শীতের তীব্রতা। বৃষ্টিপাত এবং শীতে দুর্ভোগে পড়ছেন সাধারণ মানুষ।

আজ বৃহস্পতিবার পঞ্চগড়ে তেঁতুলিয়ায় তাপমাত্রা ছিলো ১৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা ছিলো ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়া সহকারী আসাদুজ্জামান জানান, জেলায় একটু একটু করে শীত বাড়ছে। প্রতিদিনই তাপমাত্রা কমছে। তবে, গতবারের চেয়ে ধীরে কমছে তাপমাত্রা। তিনি জানান, গত বছরের ৭ ডিসেম্বর দিনাজপুরে তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

দেরিতে শীত আসলেও তাপমাত্রা কমতে থাকায় মানুষকে শীতের কাপড় পরতে দেখা যাচ্ছে।
রাতে শীতের কম্বল বা লেপ ব্যবহার করছে মানুষেরা। কম আয়ের লোকজন পুরোনো কাপড়ের মার্কেটে ভিড় জমাচ্ছে। কিন্তু মূল্য বেশি থাকায় তা লোকের ক্রয় সীমার বাইরে চলে গেছে।

এদিকে ঝিরিঝিরি বৃষ্টির সঙ্গে হালকা বাতাস বইছে। ফলে শীতের তীব্রতা অনুভূত হতে শুরু করেছে এই জেলায়।

অন্যদিকে অসময়ের এই বৃষ্টিপাতে ক্ষতির মুখে পড়েছে কৃষিনির্ভর দিনাজপুরের মানুষ। বিশেষ করে আলু, সরিষা ও ভুট্টা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। পানি জমে যাচ্ছে ক্ষেতে।

(এস/এসপি/ডিসেম্বর ০৭, ২০২৩)