রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : জাতীয় সংসদে সংরক্ষিত আসনে দলিত নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবিতে সাতক্ষীরা প্রেস ক্লাবের সামনে  শনিবার সকাল ১১টায় মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে।

উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থা ও বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর আয়োজনে বিডিইআরএম এর উপদেষ্টা দীলিপ কুমার দাসের সভাপতিত্বে মানববন্ধন চলাকালের বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ, বিডিইআরএম এর সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দাস, সিডোর নির্বাহী পরিচালক শ্যামল মল্ডল, জুয়েল সরকার, মন্টু দাস প্রমুখ।

বক্তারা বলেন, নারী হিসেবে বৃহত্তর জনগোষ্ঠীতে ও দলিত নারী হিসেবে নিজ জনগোষ্ঠীতে প্রতিনিয়ত বঞ্চনার শিকার হচ্ছেন দলিত নারীরা। পারিবারিক ও সামাজিক সহিংসতা, বঞ্চনা ও বৈষম্যকে পিছনে ফেলে তাদের জন্য সামনের দিকে এগিয়ে যাওয়া অনেক কঠিন।

বক্তারা আরো বলেন, জনপ্রতিনিধিত্ব করা একজন দলিত নারীর পক্ষে একদিন কঠিণ কাজ হলেও আজ অনেক সহজ। কারণ দলিত জনগোষ্ঠীর নারীদের মধ্যে শিক্ষার হার বেড়েছে। ১৯৯৭ সালে প্রথম বারের মত জাতীয় নারী উন্নয়ন নীতিমালা ১০৯৭ প্রণয়ন হলেও ২০০৪ ও ২০০৮ সালে তা সংশোধন করা হয়। ২০১১ সাল থেকে সরকার এ নিয়ে কাজ শুরু কলেও জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলিত নারীদের প্রতিনিধিত্ব করার ব্যাপারে আজো কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। এটা আমাদের নতুন করে ভেবে দেখার সময় এসেছে।

(আরকে/এএস/ডিসেম্বর ০৯, ২০২৩)