মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী : ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের মধ্যে একটি অন্যতম ফরজ ইবাদত হলো হজ্জ। তাই প্রতি বছর সারা বিশ্বের লক্ষ লক্ষ মুসলিম সৌদি আরবে হজ্জ পালন করতে যান মহান আল্লাহর সন্তুষ্টির লাভের উদ্দেশ্য।

বাংলাদেশ থেকে হজ্জ যাত্রীদের হজ্জ ব্যবস্থাপনায় নিয়োজিত রয়েছে ভিবিন্ন এজেন্সি। যার মধ্যে আল নাফি ট্রাভেলস একটি অন্যতম স্বনামধন্য সরকারি নিবন্ধিত এজেন্সি, যা দীর্ঘ একযুগেরও বেশি সময় ধরে অত্যন্ত বিশ্বস্ততার সাথে হাজীদের হজ্জব্রত পালনে সহায়তা করে আসছে। হজ্জ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এই সংস্থাটি অভিজ্ঞ মোয়াল্লিমের তত্ত্বাবধানে হাজীদের হজ্জ পালনে সর্বোচ্চ সেবা প্রদান করে থাকে। এজেন্সিটি হাজীদের হজ্জ নিবন্ধন থেকে শুরু করে হজ্জ পালনের জন্য প্রশিক্ষণ প্রদান, হজ্জ যাত্রীদের বিমানে ফ্লাইট থেকে শুরু করে হজ্জ পালনের সমস্ত কার্যক্রমে নিবিড়ভাবে সহায়তা করে।

তারই ধারাবাহিকতায় ২০২৪ সালের হজ্জ পালন উপলক্ষে আল-নাফি ট্রাভেলস্ এর উদ্যােগে হজ্জ পালন প্রত্যাশীদের নিয়ে হজ্জ প্রশিক্ষণ আয়োজন করা হয়। আজ নোয়াখালীর সুবর্ণচরে চরবাটা খাসের হাটে এজেন্সির স্থানীয় কার্যালয়ে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ অনুষ্ঠানে আল-নাফি ট্রাভেলস্ এর প্রোপাইটর মো. নাজিম উদ্দিনের সভাপতিত্বে এবং চরক্লার্ক বাংলাবাজার জামে মসজিদের খতিব মাও. মোজাম্মেল হোসেনর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষীপুর হযরত আয়েশা রা. কামিল মাদ্রাসার প্রাক্তন অধ্যক্ষ মাও. মো. রুহুল আমিন কামাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত চরবাটা চরক্লার্ক দাখিল মাদ্রাসার প্রাক্তন সুপার মাও. রেজওয়ানুল বারী, দুলাল মিয়ার হাট ইসলামিয়া আজিজিয়া দাখিল মাদ্রাসার সুপার মাও. হোসাইন আহম্মেদ, চরবাটা ইসমাইলিয়া আলিম মাদ্রাসার সহকারি অধ্যাপক মাও. মোহাম্মদ ইসমাঈল, উত্তর কাটাবুনিয়া দাখিল মাদ্রাসার সুপার মাও. মো.ছায়েদুল হক, দারুস সুন্নাহ মাদ্রাসা ও এতিমখানার প্রধান শিক্ষক মাও. রেজওয়ানুল করিম সহ আরো অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে আল-নাফি ট্রাভেলস এর প্রোপাইটর মো. নাজিম উদ্দিন হজ্জ ব্যবস্থপনার তাদের হজ্জ প্যাকেজের সার্ভিস ও অন্যান্য সুবিধাদির কথা তুলে ধরেন। এসময় হজ্ব যাত্রীদের সাথে পরিচয়, প্রশ্নোত্তর পর্ব ও মতবিনিময় হয়েছে।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি হজ্জ যাত্রীদের সুষ্ঠুভাবে হজ্জ পালন ও তাদের সার্বিক কল্যাণ কামনায় দোয়া মোনাজাত পরিচালনা করেন।

(এস/এসপি/ডিসেম্বর ০৯, ২০২৩)