প্রহলাদ মন্ডল সৈকত, রাজারহাট : কুড়িগ্রামের রাজারহাটে কনকনে শীত ও ঘন কুয়াশায় দাপটে জনজীবন বিপর্যস্ত  হয়ে পড়েছে। সারাদিন রাত সন্ধ্যা ঘন কুয়াশার চাদরে ঢেকে আছে পুরো উপজেলা। যার ফলে দুর্ভোগে পড়েছে এখানকার শ্রমজীবী ও ছিন্নমূল মানুষগুলো। এদিকে ঘনকুয়াশা উপেক্ষা করে দিনের বেলাতেও হেড লাইট জ্বালিয়ে যানবাহন চলতে দেখা গেছে। 

সোমবার (১১ ডিসেম্বর) সকালে রাজারহাট কৃষি আবহাওয়া অফিস কুড়িগ্রাম জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ১৪ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। গত দু’দিন থেকে উত্তরীয় হিমেল হাওয়ায় জবুথুবু হয়ে পড়েছে গোটা জনপদ। কনকনে ঠান্ডায় শীতবস্ত্রের অভাবে শীত কষ্টে পড়েছে তিস্তা নদী তীরবর্তী বাঁধ ও চরের মানুষগুলো।

ঘড়িয়াডাঙ্গা ইউনিয়নের খিতাবখাঁ এলাকার আবুল কালাম বলেন, দুইদিন থেকে খুব ঠান্ডা ও ঘন কুয়াশা। ছোট ছোট ছেলে-মেয়ে নিয়ে খুব চিন্তায় আছি। তিস্তা নদীতে বাতাস থাকে তাই খুব ঠান্ডা। বাড়ি থেকে বাহির হওয়া যাচ্ছে না। সারাদিন কুয়াশায় ঢাকা ছিল আমাদের গ্রাম।

রাজারহাট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, সোমবার সকাল ৯টায় কুড়িগ্রাম অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। চব্বিশ ঘন্টায়এখন থেকে তাপমাত্রা কমতে থাকবে। শীত থাকবে তবে ঘন কুয়াশা কমতে পারে। তবে আগামী ২০ তারিখের পরে এ অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

(পিএস/এসপি/ডিসেম্বর ১১, ২০২৩)