মিশুক আহমেদ জয়, কুষ্টিয়া : কুষ্টিয়ায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে "সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা" অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার বেলা ১১টায় কুষ্টিয়া সিভিল সার্জন কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

কুষ্টিয়ার সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন " সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক জয়যাত্রা পত্রিকা’র প্রকাশক ও সম্পাদক আল মামুন সাগর, কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এবং দৈনিক কুষ্টিয়ার খবরের প্রকাশক ও সম্পাদক আবু মনি জুবায়েদ রিপন, জেলা বার্তা’র মিজানুর রহমান লাকী, দৈনিক মাটির ডাক পত্রিকার সম্পাদক লুৎফর রহমান কুমার, দৈনিক আলোকিত বাংলাদেশ’র জেলা প্রতিনিধি এ. এইচ. এম আরিফ, দৈনিক সূত্রপাত’র প্রকাশক ও সম্পাদক মোকাদ্দেস হোসেন সেলিম, দৈনিক মাটির পৃথিবী পত্রিকার প্রকাশক ও সম্পাদক এম এ জিহাদ, একুশে টিভি ও প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার জেলা প্রতিনিধি জহুরুল ইসলাম, বাংলা টেলিভিশনের জেলা প্রতিনিধি এম লিটন উজ্জামান, দৈনিক আজকের আলো’র ভারপ্রাপ্ত সম্পাদক দেবাশীষ দত্ত, দৈনিক মানবজমিনের কুষ্টিয়া প্রতিনিধি দেলোয়ার মানিক, দৈনিক দিনের খবর পত্রিকার প্রকাশক ও সম্পাদক আব্দুর রাজ্জাক, দৈনিক শিকল’র ভারপ্রাপ্ত সম্পাদক এস. এম. মাহফুজ উর রহমান, দৈনিক ভোরের পাতা’র জেলা প্রতিনিধি কাঞ্চন কুমার হালদার, দৈনিক আমাদের অর্থনীতি পত্রিকার জেলা প্রতিনিধি আব্দুম মুনিব, দৈনিক বাংলাদেশের খবরের জেলা প্রতিনিধি আকরামুজ্জামান আরিফ, দৈনিক ইন্টারন্যাশনাল’র ভারপ্রাপ্ত সম্পাদক নাব্বির আল নাফিজ, দৈনিক খবরওয়ালা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মুন্সী শাহীন আহমেদ জুয়েল দৈনিক কুষ্টিয়ার খবরের ভারপ্রাপ্ত সম্পাদক আরাফাত হোসেন, দৈনিক সত্যখবর পত্রিকার চিফ রিপোর্টার আল আমিন রাব্বি, দৈনিক সত্যখবর পত্রিকার স্টাফ রিপোর্টার মো: মিশুক আহমেদ জয় এবং এটিএন বাংলা’র আলাউদ্দীন আহমেদ।, সিনিয়র তথ্য অফিসার আমিরুল ইসলাম, সিভিল সার্জন কার্যালয়ে মেডিকেল অফিসার আব্দুল্লাহ আল রশিদ সিভিল সার্জন কার্যালয়ের জেলা ইপিআই সুপারিন্টেনডেন্ট ইমদাদুল হক প্রমূখ।

কুষ্টিয়ার সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, এবছর জেলায় ১৫৬৬টি কেন্দ্রে ৬ মাস থেকে ৫বছর পর্যন্ত ২৬ হাজার ৭৭১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬মাস থেকে ১১মাস বয়সী ৫হাজার ৮৫২জন শিশুকে নীল ক্যাপসুল এবং ১২মাস থেকে ৫বছর বয়সী ২ লাখ ১০ হাজার ৮৪জন শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে।এরমধ্যে ৬টি স্থায়ী ও ৬৩ টি কেন্দ্র দূর্গম এলাকায় রয়েছে। মঙ্গলবার সকাল থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে এই টিকাদান ক্যাম্পেইন।

মেডিকেল অফিসার আব্দুল্লাহ আল রশিদ বলেন, ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা রোগসহ বিভিন্ন ধরনের রোগ হয়। এ রোগ থেকে নিরাপদ ও মুক্ত থাকতে ৬ মাস থেকে ৫বছর পর্যন্ত সকল শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

(এমজে/এসপি/ডিসেম্বর ১১, ২০২৩)