স্টাফ রিপোর্টার : বিএনপিকে খুনির দল এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে সিরিয়াল কিলার হিসেবে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি দাবি করেন, বিএনপি নেতারা সিরিয়াল খুনির দল করেন।

রবিবার সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির খাজা নিজামুদ্দিন মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন।

বিএনপি নেতাদের উদ্দেশ্য করে হাছান মাহমুদ বলেন, আপনারা যে দল করেন, সেই দলের নেতা জিয়াউর রহমান ৩ নভেম্বর জেলহত্যাকাণ্ডে জড়িত, ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত। হাজার হাজার সেনাবাহিনীর জোয়ান হত্যাকাণ্ডে জড়িত।

তিনি বলেন, যিনি (জিয়া) সকালের নাস্তার টেবিলে বসে স্বঘোষিত রাষ্ট্রপতি হিসেবে মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করতেন এ ধরনের খুনিদের ‘সিরিয়াল খুনিই’ বলা যায়। জিয়াউর রহমান তাদেরই একজন। আপনারা তারই দল করেন।

জিয়াউর রহমান জেলহত্যায় সরাসরি জড়িত দাবি করে সাবেক এই মন্ত্রী বলেন, তিনি (জিয়া) হত্যাকাণ্ডে যারা সামনে থেকে গুলি করেছিল তাদের দেশ থেকে পালিয়ে যাওয়ার সব বন্দোবস্ত করেছিল।

এরপর সেদিন দুপুরে খালেদ মোশাররফের নেতৃত্বে সেনাবাহিনীর হাতে জিয়া বন্দী হন বলেও উল্লেখ করেন হাছান মাহমুদ।

তিনি বলেন, আর বিএনপি নেতারা দাবি করেন, জিয়াউর রহমান সে সময় বন্দী ছিলেন। তবে বন্দী তিনি ছিলেন, হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দেশপ্রেমী সেনাবাহিনীর কর্মকর্তাদের হাতে।

শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করবেন না’ বিএনপি নেতাদের উদ্দেশ্যে এমন মন্তব্য করে তিনি বলেন, সে সময় স্ত্রী হিসেবে জিয়াউর রহমানের পাশেই ছিলেন খালেদা জিয়া এবং সব অপরাধের অনুপ্রেরণা জুগিয়েছিলেন। সে কারণে খালেদা জিয়াও জিয়াউর রহমানের কর্মকাণ্ডে সমান অপরাধী। ইতিহাস কাউকে ক্ষমা করবে না।

এসব প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ও প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ থেকে শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান ক্ষমতাসীন দলের এই নেতা।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সিনিয়র সহ-সভাপতি ড. এনামুল হকের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতা মোবারক আলী শিকদার, অরুণ সরকার রানা প্রমুখ।

(ওএস/এএস/নভেম্বর ০৯, ২০১৪)