রিপন মারমা, রাঙামাটি : পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে পরিবেশ বিধ্বংসী অবৈধ ২টি ইট ভাটায় অভিযানে চুল্লী গুড়িয়ে দিয়ে জরিমানা করা হয়েছে।

উপজেলায় অবৈধ ইটভাটা পরিচালনার দায়ে দুই ব্যক্তিকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৮ ডিসেম্বর) বিকালে উপজেলার বগাচতর ইউনিয়নের রাঙ্গীপাড়া এলাকায় অবস্থিত দাইয়ান ও বিকেবি ব্রিকস নামক ইট প্রস্তুতকারী ২টি ইট ভাটায় অভিযান চালিয়ে ১০ হাজার ও ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন লংগদু উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা।

এসময় উপস্থিত ছিলেন লংগদু থানা এসআই রফিকুলসহ পুলিশের একটি দল এবং ইট ভাটার কর্মীরা।

এবিষয়ে লংগদু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসুদ রানা বলেন, যারা লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করছে জেলা প্রশাসকের নির্দেশনায় অভিযান চালানো হচ্ছে। দাইয়ান ও বিকেবি ব্রিকসের বৈধ লাইসেন্স না থাকায় ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, কোন অনুমোদন ছাড়াই ইটভাটা তৈরী করে ইট পোড়ানো কাজ করে যাচ্ছে। এতে বনের কাঠ জালিয়ে ইট পোড়ানো হচ্ছে। এতে কোন নিয়মনীতি তোয়াক্কা করা হয়নি।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন- ২০১৩ অনুযায়ী ইটভাটার মালিকদের নগদ ৭০ হাজার টাকা জরিমানা এবং ইটভাটার চুল্লী ধ্বংস করা হয়। এছাড়াও উক্ত ভাটাতে সকল প্রকার কার্যক্রম বন্ধের ঘোষণা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মো: মাসুদ রানা।

প্রসঙ্গত, গত বুধবার (২৯ নভেম্বর) দুপুরে লংগদু উপজেলার আটারকছড়া ইউনিয়নের বামেছড়া এলাকায় নাছির উদ্দিন নামে এক ব্যক্তির অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করে ৫০ হাজার টাকা, পরবর্তীতে বাইট্টাপাড়া আলতাফ মার্কেট এলাকার এইচএম শাহজাহান ব্রিকস মালিককে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছিল।

(আরএম/এএস/ডিসেম্বর ১৮, ২০২৩)