নওগাঁ  প্রতিনিধি : নওগাঁর সাপাহার উপজেলাসহ বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে ব্যাপক হারে হাইব্রীড হীরা জাতের ধান বীজ ভারতে পাচার হচ্ছে। এলাকার এক শ্রেণীর চোরাকারবারী অধিক লাভের আশায় দেশের উন্নয়নের কথা চিন্তা না করে চীন থেকে আমদানীকৃত সুপ্রিম সীড কোম্পানীর বাজারজাতকৃত এই ধান বীজ দেদারছে ভারতে পাচার করছে।

শনিবার সাপাহারের হাটবার উপজেলা সদরের বিভিন্ন বীজ ভাণ্ডার গুলোতে হঠাৎ করে বস্তা বস্তা হীরা ধান বীজ ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখে তাদের জ্ঞিাসাবাদে বীজ পাচার সংক্রান্ত তথ্য বেরিয়ে এসেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পাচারকারীর কাছ থেকে জানা গেছে, ভারতে হাইব্রীড হীরা জাতের ধান বীজের ব্যাপক চাহিদা থাকায় এখন ১০কেজি হাইব্রীড ধান বীজ ভারতে পাচার করতে পারলে তাদের লাভ হচ্ছে প্রায় ১ হাজার টাকা। আর এ সুযোগ অল্প কয়েক দিনের জন্য। তাই তারা অধিক লাভের আশায় গত এক সপ্তাহ ধরে বীজ পাচার কজে ঝুঁকে পড়েছে।

এ বিষয়ে পত্নীতলা ১৪ বি জিবি কমান্ডিং অফিসার লে. কর্ণেল রফিকুল হাসান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি জেনে তিনি এলাকার সকল সীমান্ত এলাকার বিজিবি ক্যাম্প কমান্ডারদেরকে পাচার রোধে জোর তৎপরতা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যেই সীমান্ত এলাকাগুলোর বিভিন্ন পয়েন্ট থেকে বিজিবি সদস্যরা বেশ কিছু বীজ আটক করতে সক্ষম হয়েছে বলেও জানান তিনি। অপর দিকে এ বিষয়ে সাপাহার উপজেলা কৃষি অফিসার এ এফ এম গোলাম ফারুকের সঙ্গে কথা হলে তিনি জানান, বীজ পাচার বিষয়টি তার জানা নেই। এলাকার কৃষকদের হাইব্রীড ধান বীজের তেমন একটা চাহিদা নেই। তাই হয়তো এ বীজ পাচার হচ্ছে।

(বিএম/এএস/নভেম্বর ০৯, ২০১৪)