দীপক চন্দ্র পাল, ধামরাই : ঢাকা বিশ আসন ধামরাইয়ে জমে উঠেছে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী  প্রচার প্রচারণা মাইকিং। শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত একটানা গণ সংযোগ করেছে সতন্ত্র প্রার্থী কাটি মার্কা প্রার্থী মোহাদ্দেছ হোসেন। ইসলাম পুর মাছের আড়ৎ বাজার সহ পৌর এলাকায়।

বিকেলে পৌর কাউন্সিলর সাহেব আলীর অটো রাইস মিল এলাকায় বিশাল এক সভা করেন। সভা শেষে ৬ নং ওর্য়াড থেকে সহস্রাধিক কর্মী সমর্থকদের নিয়ে নির্বাচনী মিছিল বের করে। মিছিল টি ৬ নং ওর্য়াড থেকে বের হয়ে ৭,৮,৯ ,৫,৪,৩,২,১ নং ওর্য়াডে এসে শেষ করে। শেষের দিকে মিছিলে লোক সংখ্যা বেড়ে গিয়ে দীর্ঘ এক মাইল লম্বায় পরিণত হয়।এই মিছিলটি ধামরাইয়ে এখন আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে।

অপরদিকে নৌকার মিছিল মিটিং চলছে নৌকা প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এমপি বেনজঅর আহামদের। নেতা কর্মীরা গুছিয়ে প্রতিটি ইউপিসহ পাড়া, মহল্লায়, চালাচেছ ব্যাপক গণ সংযোগ। এক জন মিছিল করলেই বেরিয়ে পড়ে অপর প্রার্থীর মিছিল। ধামরাইয়ে কোনো প্রকার রাজনৈতিক কলহ বা ঝগড়া বিবাদ এর সংবাদ শোনা যায়নি।

এবার ধামরাইয়ে নির্বাচনী সমীকরন একে বারেই ভিন্ন। যেনো একই পরিবারের তিন ভাই আলাদা হয়ে পরেছে। তবে অন্যান্য আরো প্রার্থী রয়েছেন তাদের গণ সংযোগ খুব একটা নজরে এখনো পড়ছে না।

ধামরাই উপজেলা আওয়ামীলীগের দীর্ঘ দিনের দলীয় কোন্দল কেন্দ্র কোনো ভাবেই মিটিয়ে দিতে পারেনি।

যার পরিণতিতে দলীয় তিন জন যাদরেল প্রার্থী এর মধ্যে নৌকা প্রতীক নিয়ে মাঠে বীর মুক্তিযোদ্ধা এমপি বেনজীর আহমদ ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে ন্বতন্ত্র হিসেবে কাচি মার্কা প্রাথী মোহাদ্দেছ হোসেন, অপর জন ধামরাই উপজেলা আওযামীলীগের সভাপতি ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা এমএ মালেক স্বতন্ত্র্র ট্রাক মার্কা প্রার্থী সহ তিন জন হাড্ডা ডাড্ডি লড়ায়ে মাঠে ঘুরছে। ন্বতন্দ্র প্রার্থীর দাপটে এবার নৌকা প্রাথী অনেকটাই বিব্রত বলে ভোটারদের মস্তব্য। একটু ভুল হলেই আকাশের তারা খসে পড়বে এমন শংকা ও উড়িয়ে দেওয়া যাবেনা।

ধামরাইয়ে একটি পৌর সভা ও ১৬ টি ইউনিয়ন,যুবক ও নতুন ভোটারদের স্বতন্দ্রের প্রতি বেশী যোক লক্ষণীয়। পাশপাশি রয়েছে জাতীয় পর্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ও সাবেক এমপি খান মোহাম্মদ ইস্রাফিল খোকন।আরো আছেন মুক্তিজুট পার্টির আমিনুর রহমান ,বাংলাদেশ সুপ্রীম পার্টির মোঃ মিনহাজ উদ্দিন,ন্যাশনাল পিপলস পার্টির এডঃ রেবেকা সুলতানা সহ সাত জন প্রতিদ্বন্দ্বি প্রার্খী আছেন এবারের নির্বাচনে।

এবার খোলামেলা ভাবে নির্বাচন হবে এমন আলোচনা চলছে গ্রামে গঞ্জে,আনাচে কানাচে, হাট বাজার, চায়ের দোকান সহ সর্বত্র।

এবার ধামরাই আসনে ভোটার হচ্ছে ৩ লাখ ৬৮ হাজার ৯৫২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮১ হাজার ৮১২ জন। ও নারী ভোটার রয়েছে ১৮৭১৪০ জন।৫ হাজার ৩২৮ জন নারী ভোটার বেশী ধামরাইয়ে।

প্রচার প্রচারণার গতিবিধি থেকে লক্ষণীয় যে, যুবক ও নারী ভোটাররা স্বতন্ত্র প্রার্থী কাচি মার্কার মোহাদ্দেছের দিকে যোক বেশী।

(ডিসিপি/এএস/ডিসেম্বর ২৩, ২০২৩)