রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরের সরিষাবাড়ি উপজেলায় চালককে শ্বাসরোধে হত্যা করে ইজিবাইক ছিনতাইয়ের মূল পরিকল্পনাকারী নান্নু মিয়া (৫০) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাব। এ হত্যাকাণ্ডে জড়িত রয়েছে বিভিন্ন এলাকার আরো পাঁচজন ব্যক্তি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার হওয়া আসামির স্বীকারোক্তিতে পাওয়া গেছে এই তথ্য। হত্যাকাণ্ডে জড়িত বাকি আসামিদের গ্রেফতার ও ইজিবাইকটি উদ্ধারের চেষ্টা চলছে বলে র‌্যাব জানিয়েছে।

গ্রেফতারকৃত নান্নু মিয়া ওরফে নান্দু সরিষাবাড়ি উপজলার চর ধানাটা গ্রামের মৃত মুজিবর রহমান মুন্সির ছেলে। শুক্রবার (২২ ডিসেম্বর) রাত ১২টার দিকে ওই উপজেলার আরামনগর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‌্যাব। হত্যাকাণ্ডের শিকার ইজিবাইক চালক আব্দুল কাদের (৩৮) একই উপজেলার হাসড়া মাজালিয়া গ্রামের মৃত আবুল কাশেম এর ছেলে।

জিজ্ঞাসাবাদ ও আনুষঙ্গিক তথ্যপ্রমাণে জানা যায়, হত্যাকাণ্ডের আগের দিন সরিষাবাড়ির স্থানীয় একটি হোটেলে ইজিবাইক ছিনতাইয়ের পরিকল্পনা করে নান্নু মিয়া, বরিশাল জেলার রাকিব ও সোহেল, নারায়ণগঞ্জ জেলার রাজু, শরিয়তপুর জেলার হালিম ও সরিষাবাড়ি থানার লিটন। এতে মূল পরিকল্পনাকারী ছিল নান্নু মিয়া। পরিকল্পনা অনুযায়ী ২৩ অক্টোবর রাতে টার্গেট করে যাত্রীবেশে আব্দুল কাদেরের ইজিবাইকে ওঠে ওই ছয় ব্যক্তি। রাত সাড়ে ১১টার দিকে ইজিবাইক চাপারকোনা পোস্ট অফিসের সামনে পৌঁছলে তারা চালকের কাছ থেকে ইজিবাইক ছিনিয়ে নিতে ধস্তাধস্তি করে। একপর্যায়ে ইজিবাইক চালক আব্দুল কাদেরকে তারা শ্বাসরোধে হত্যা করে ইজিবাইকটি নিয়ে বরিশাল এলাকায় বিক্রি করে দেয়।

এ ঘটনায় পরদিন নিহতের ভাতিজা রাসেল মিয়া (৩৩) বাদী হয়ে সরিষাবাড়ী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার পর র‌্যাব ছায়াতদন্ত করে হত্যার মূল পরিকল্পনাকারী নান্নু মিয়াকে গ্রেফতার করতে সক্ষম হয়।

শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ১১টায় র‌্যাব-১৪ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কোম্পানি অধিনায়ক মেজর মো. আবরার ফয়সাল সাদী এসব তথ্য জানান।

(আরআর/এসপি/ডিসেম্বর ২৩, ২০২৩)