সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয়েছে ৪টি দোকান। একই সঙ্গে আরও ৩টি দোকান ও একটি ব্যাংকের আংশিক ক্ষতি হয়েছে।

২৫ ডিসেম্বর সোমবার রাত ৩টায় শহরের মিষ্টি পট্টি ও আসমত টাওয়ারে ইসলামী ব্যাংক সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এ অগ্নিকাণ্ডে প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ব্যবসায়ীরা।

এদিকে দুপুর আড়াইটর দিকে কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের সংসদ সদস্য ও বিসিবি সভাপতি আলহাজ্ব নাজমুল হাসান পাপন অগ্নিকা-ের দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তার সাথে ছিলেন ভৈরব পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, পৌর আওয়ামী লীগ সভাপতি এসএম বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ প্রমুখ।

সোমবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, আগুনে ক্ষতিগ্রস্ত আসমত টাওয়ারের ভিতরের শ্রী গুরু স্টোরের মালিক প্রদীপ রায় চৌধুরী নামে এক দোকানদার তার দোকানের পুড়ে যাওয়া মালামাল হাত বুলাচ্ছেন আর পাশে বসে কান্না করছেন। এ প্রতিনিধিকে তিনি বলেন আমার সব শেষ, আমার আর কিছুই রইলো না। আরকে মার্কেটের আগুন আমার দোকানে ঢুকে পড়েছে। দুই দিন আগেও কয়েক লক্ষ টাকার মালামাল তুলেছি। এমনিতে মাথার উপর অনেক ঋণ। এখন আমি কীভাবে এই ঋণের টাকা পরিশোধ করবো।

এ বিষয়ে লোকনাথ ভান্ডারের মালিক বিমল শাহা জানান, জিনিস পত্রের যে দাম। অল্প পুঁজি দিয়ে ব্যবসা করা যায়না। আমার সাথে আরো তিনজন পার্টনার রয়েছে। আমার দোকানে কোন মালামাল খুঁজে পাচ্ছি না সব পুড়ে ছাই হয়ে গেছে। আমার প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

এলাকাবাসী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, রাত সাড়ে তিনটার দিকে যে কোন একটি দোকান থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারপাশে ছড়িয়ে পড়ে। এতে রাস্তার পাশের হাজী মোশাররফ হোসেনের তারা স্টোর, বিমল শাহার লোকনাথ ভান্ডার, কিরণ মিয়ার মদিনা পলিথিন স্টোর ও আসমত টাওয়ারের প্রদীপ রায় চৌধুরীর শ্রী গুরু স্টোর পুড়ে ছাই হয়ে যায়। একই সঙ্গে পার্শ্ববর্তী আরো ৩টি দোকানসহ একটি ব্যাংকের দুটি এসিসহ আংশিক পুড়ে যায়। এ সময় ফায়ার সার্ভিসের তিনটি টিমের ৪টি ইউনিট এসে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

কিশোরগঞ্জ জেলা ফায়ার সার্ভিস উপ-সহকারী পরিচালক এনামুল হক বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে ভৈরব বাজার ফায়ার স্টেশন, নদী ফায়ার স্টেশন ও পার্শ্ববর্তী জেলা আশুগঞ্জ ফায়ার সার্ভিসসহ ৪টি ইউনিট দেড় ঘণ্টায় আমরা আগুন নিয়ন্ত্রণে আনি। এ অগ্নিকা-ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

(এসএস/এসপি/ডিসেম্বর ২৫, ২০২৩)