স্টাফ রিপোর্টার : ট্রেড ইউনিয়ন বাস্তবায়নে সরকার ও মালিক পক্ষ নাটক করছে বলে অভিযোগ করেছেন শ্রমিক নেতারা। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মে দিবসের সমাবেশে শ্রমিক নেতারা এ অভিযোগ করেন।

মে দিবস উপলক্ষ্যে শতাধিক শ্রমিক সংগঠন দাবি আদায়ে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল, র্যা লি, মানববন্ধন ও সমাবেশ করেছেন।

সমাবেশে শ্রমিক ও শ্রমিক নেতারা ট্রেড ইউনিয়ন সম্পর্কে বলেন, সকল কল কারখানায় অবাধে ট্রেড ইউনিয়ন বাস্তবায়নে বিশ্ব নেতৃবৃন্দ চাপ দিয়ে আসছেন। সরকার ও মালিক পক্ষ নামমাত্র ট্রেড ইউনিয়ন করলেও তার সঠিক কোনো বাস্তবাচয়ন নেই।

তারা অভিযোগ করেন, গার্মেন্টস সেক্টরে প্রায় ৪০ লাখ ও অন্যান্য কল কারখানায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় এক কোটি নারী এবং পুরুষ শ্রমিক কাজ করছে। এসব কল কারখানার মধ্যে বেশিরভাগই ট্রেড ইউনিয়ন নেই।

তারা বলেন, আইনানুসারে ট্রেড ইউনিয়নের মামলা দুই মাসের মধ্যে নিষ্পত্তির কথা। কিন্তু ট্রেড ইউনিয়নের হাজার হাজার মামলা ঝুলে রয়েছে। একেকটি মামলা পাঁচ থেকে সাত বছর ধরে ঝুলে আছে নিষ্পত্তি হচ্ছে না। ট্রেড ইউনিয়ন সঠিকভাবে বাস্তবায়িত হলে এসব মামলা নিষ্পত্তি হয়ে যাবে।

শ্রমিকরা অভিযোগ করে বলেন, ট্রেড ইউনিয়নের কার্য্ক্রম না থাকায় কারখানায় শ্রমিকরা হরহামেশাই নির্যাতিত হচ্ছে। বিশেষ করে নারী শ্রমিকরা। নির্যাতনের বিচার চাইতে গেলে বা প্রতিবাদ করলে শ্রমিকদের চাকুরিচ্যুত করা হয়।

মহান মে দিবসে সামনে রেখে ট্রেড ইউনিয়ন নিয়ে কোনো নাটক না সাজানোর দাবি জানান তারা। অন্যথায় ট্রেড ইউনিয়ন বাস্তবায়নের জন্য শ্রমিকরা এক জোট হয়ে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এছাড়া শ্রমিক নেতাদের ঘোষিত মজুরি বাস্তবায়ন, শ্রমিক অধিকার ও শিল্প নিরাপত্তা, শ্রমিক ছাঁটাই বন্ধ, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি বাস্তবায়ন, নিরাপদ কর্মস্থল, পোশাক শিল্পে ষড়যন্ত্র বন্ধ, ২৪ এপ্রিল পোশাক শ্রমিক জাতীয় শোক দিবস ঘোষণা, তাজরিন ও রানা প্লাজায় নিহতদের ক্ষতিপূরণসহ বেশি কিছু দাবি জানান।

সমাবেশে বক্তব্য রাখেন- গার্মেন্টস শ্রমিক সংহতি ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সদস্য মো. সিরাজ, শ্রমিক নেত্রী আকলিমা বেগম, সুরাইয়া খানম, শ্রমিক সেলিনা রহমান, সেজুতি, নয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

(ওএস/এটি/মে ০১, ২০১৪)