স্পোর্টস ডেস্ক : গুলি করে হত্যা করেছিলেন প্রেমিকাকে। যার জন্য ১৩ বছরের কারাদণ্ড হয় ‘ব্লেড রানার’খ্যাত দক্ষিণ আফ্রিকার বিখ্যাত দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াসের। অবশেষে প্যারোলে মুক্তি পেলেন তিনি।

২০১৬ সালে জেলবন্দি হয়েছিলেন পিস্টোরিয়াস। গত বছর নভেম্বরেই তার প্যারোলে মুক্তি চূড়ান্ত হয়েছিল। সেই সময় বাড়িও ফিরে গিয়েছিলেন তিনি। পিস্টোরিয়াস তার এক আত্মীয়ের বাড়িতে রয়েছেন বলে জানা গেছে।

পিস্টোরিয়াস কার্বন ফাইবারের পা লাগিয়ে দৌড়াতেন। সেই কারণেই ‘ব্লেড রানার’ নামে পরিচতি হয় তার। ২০১৩ সালে প্রেমিকাকে গুলি করে হত্যা করার অভিযোগ উঠে পিস্টোরিয়াসের বিরুদ্ধে। ২৯ বছর বয়সী বান্ধবী রিভাকে চারটি গুলি করেছিলেন তিনি। ‘ভ্যালেন্টাইন্স ডে’র দিন সেই ঘটনা ঘটেছিল।

পরে পিস্টোরিয়াস দাবি করেছিলেন, যার উদ্দেশে গুলি চালিয়েছিলেন তিনি যে নিজের প্রেমিকা সেটা বুঝতে পারেননি। কোনও চোর ভেবে সে দিকে গুলি চালিয়েছিলেন। কিন্তু আদালতে তার যুক্তি খাটেনি। ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার একটি আদালত তাকে ১৩ বছরের কারাবাসের নির্দেশ দেয়।

প্রেমিকা রিভার মা পিস্টোরিয়াসের জামিনের বিরোধিতা করেননি। কিন্তু প্যারোল বোর্ডকে পাঠানো একটি চিঠিতে তিনি জানতে চেয়েছেন, জেলে থাকাকালীন পিস্টোরিয়াসের রাগ সংক্রান্ত সমস্যার কোনও চিকিৎসা হয়েছে কি না।

এটাও জানিয়েছেন, জেলের বাইরে বেরোলে অনেক মহিলার নিরাপত্তার পক্ষে বিপজ্জনক হয়ে উঠবেন পিস্টোরিয়াস। আদালত সব কিছু খতিয়ে দেখেই প্যারোলের আবেদনে রাজি হয়েছে।

(ওএস/এসপি/জানুয়ারি ০৫, ২০২৪)