মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : রাত পোহালেই মৌলভীবাজার জেলার ৪টি সংসদীয় আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে। ৪টি আসনের ৫৪৯টি ভোট কেন্দ্রে পাঠানো শুরু হয়েছে নির্বাচনী সরঞ্জাম। 

শনিবার (৬ জানুয়ারি) দূপুর ১টায় জেলা নির্বাচন কার্যালয় থেকে শুরু হয় এই কার্যক্রম। প্রিজাইডিং কর্মকর্তা ও ভোট কেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তারা এসব সরঞ্জাম কেন্দ্রে নিয়ে যেতে দেখা যায়।
জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে দুর্গম ও দূরত্ব বিবেচনায় আগের দিন শনিবার ১৮৩ টি কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছাবে আর ৩৬৬ কেন্দ্রে পৌঁছবে ভোটের দিন রোববার সকালে। ৪টি আসনে মোট ভোটার রয়েছেন ১৫ লক্ষ ১৬ হাজার ৫‘শ ৯৬ জন। মোট ভোট কক্ষ রয়েছে ৩ হাজার ৩‘শ ৫টি।

নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত এক্সিকিউটিং ম্যাজিস্ট্রেট,জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, র‌্যাব এর ৪টি টহল টিম আসন ভিত্তিক, সেনাবাহিনী ৫৭৫ জন, বিজিবি-৪৬ ও বিজিবি-৫২ মিলে ২০ প্ল্যাটুন, আনসার ব্যাটালিয়ন-৮টি টীম, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-২৭ জন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-৮জন, ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটি-৪ জন। এছাড়াও প্রতিটি ভোট কেন্দ্রে ২ জন করে পুলিশ সদস্য ও ১২ জন আনসার সদস্য মোতায়েনসহ জেলা পুলিশের অধীনে মোবাইল স্ট্রাইকিং ও স্ট্যান্ডবাই টিম মোতায়েন করা হয়েছে। সব মিলিয়ে নির্বাচনকে কেন্দ্র করে ৪টি সংসদীয় আসনে নেয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

পুরো নিরাপত্তা পরিকল্পনায় মৌলভীবাজার জেলা পুলিশকে সহযোগিতা করার জন্য সিলেট মেট্রোপলিটন পুলিশ, আরআরএফ, এপিবিএন, সিআইডি, পিবিআইসহ অন্য ইউনিটের পুলিশ সদস্যগণও মাঠে থাকবে।

ভোটাররা যাতে নির্বিঘ্ন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই লক্ষ্যে আইন-শৃঙ্খলা রক্ষায় প্রতিটি ইউনিয়ন ভিত্তিক একটি করে মোবাইল টিম এবং প্রতিটি থানায় দুটি করে স্ট্রাইকিং এবং স্ট্যান্ডবাই টিম মোতায়েন থাকবে। এর পাশাপাশি সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে আসন ভিত্তিক গোয়েন্দা নজরদারির জন্য ডিবি এবং সাদা পোশাকে পুলিশের টিম কাজ করবে।
পুরো জেলায় পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাব টহল ডিউটি করবে এবং সেনাবাহিনী পুলিশকে সহায়তার জন্য স্ট্রাইকিং টিম হিসেবে মোতায়ন থাকবে।

(একে/এসপি/জানুয়ারি ০৬, ২০২৪)