মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : ভোরের তীব্র কুয়াশা ভেদ করে দিনের আলো ফোটার মধ্যদিয়ে মৌলভীবাজারের ৪ টি সংসদীয় আসনে শুরু হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ।

রবিবার (৭ জানুয়ারি) সকাল ৮ টায় নিয়মানুযায়ী ভোট গ্রহণের কথা থাকলেও ভোটার উপস্থিতি কম থাকায় অনেক কেন্দ্রে ভোট শুরু হয় ৮ টারও অনেক পরে।

সকালে মৌলভীবাজার-৩ আসনের অনেক কেন্দ্রে সরেজমিন ঘুরে দেখা যায় অধিকাংশ ভোট কেন্দ্র ফাঁকা। তবে বেলা বাড়ার সাথে সাথে শহর ও শহরতলীর আশপাশের ভোট কেন্দ্র গুলোতে কিছুটা ভোটার উপস্থিতি লক্ষ করা গেছে।

ওই আসনে নৌকার প্রার্থী মোহাম্মদ জিল্লুর রহমান সহ মোট ৬ প্রার্থী রয়েছেন।

মৌলভীবাজার-৩ আসনে আওয়ামীলীগ মনোনিত নৌকার প্রার্থী মোহাম্মদ জিল্লুর রহমান সকাল ৯টার দিকে নিজ ভোট কেন্দ্র তারাপাশা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে নিজের ভোট প্রদান করেন।

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনেও শুরু হয় ধীর গতিতে ভোট গ্রহণ।ওই আসনের বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা যায়, এজেন্ট সহ কেন্দ্রের দ্বায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তা, পুলিং অফিসার ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থাকলেও সেখানে ভোটার উপস্থিতি কম। তবে চা শ্রমিক অধ্যুসিত চা বাগান এলাকাগুলোর ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি অন্য কেন্দ্রের তুলনায় অনেক বেশি দেখা গেছে।

সকাল ৮ টা ৫০ মিনিটে কুলাউড়া পৌর এলাকার রাবিয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নিজের মেয়ে সহ সস্ত্রীক আসেন তৃণমূল বিএনপি মনোনীত সোনালী আঁশ প্রতীকের প্রার্থী সাবেক সংসদ সদস্য এম এম শাহীন। ভোট দিয়ে বের হবার পর সাংবাদিকদের সামনে হাস্যজ্জল ভঙ্গিতে আঙুল উঁচিয়ে বিজয় চিহ্ন দেখালেন আলোচিত এই প্রার্থী। ওই আসনে মোট ৮ প্রার্থী থাকলেও আওয়ামীলীগ মনোনীত নৌকার প্রার্থী শফিউল আলম চৌধুরী নাদেল, স্বতন্ত্র প্রার্থী (আওয়ামীলীগ) সফি আহমদ সলমান ও তৃণমূল বিএনপির প্রার্থী এম এম শাহীন রয়েছেন আলোচনায়। মূলত এই ৩ প্রার্থী ঘিরেই এখানকার নির্বাচনী মাঠের সব উত্তেজনা। জেলার ৪ টি সংসদীয় আসনের মধ্যে ৩ টিতেই নিরুত্তাপ ভোট। শুধু মাত্র মৌলভীবাজার-২( কুলাউড়া) আসনেই চলছে তীব্র প্রতিদ্বন্দ্বীতা মূলক নির্বাচন।

এছাড়াও মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) ও মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনেও শান্তিপূর্ণ ভোট গ্রহণ শুরু হয়েছে বলে জানা গেছে। ওই দুটি আসনে নৌকা প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বীতা করার মতো শক্ত কোন প্রার্থী নেই।

উল্লেখ্য,মৌলভীবাজার জেলায় ৬৭ টি ইউনিয়ন ও ৫টি পৌরসভায় মোট ভোটার রয়েছেন ১৫ লাখ ১৬ হাজার ৫৩৫ জন। এর মধ্যে পূরুষ ৭ লাখ ৬৯ হাজার ৯৪৩ জন এবং মহিলা ভোটার ৭ লাখ ৪৬ হাজার ৬৪৮জন। মোট ভোট কেন্দ্র ৫৪৯টি ও স্থায়ী অস্থায়ী মিলিয়ে বুথ রয়েছে ৩ হাজার ৩০৫টি।

(একে/এসপি/জানুয়ারি ০৭, ২০২৪)