স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্টে বাংলাদেশকে অবিস্মরণীয় সাফল্য উপহার দিয়েছিলেন তাইজুল ইসলাম। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে সিলেটে কিউইদের বিপক্ষে টেস্টে দুর্দান্ত এক জয় পেয়েছিলো টাইগাররা।

ওই টেস্টের প্রথম ইনিংসে ১০৯ রানে ৪ উইকেট তুলে নেন তাইজুল। দ্বিতীয় ইনিংসে ৭৫ রানে নেন নেন ৬ উইকেট। মোট ১০ উইকেট নিয়ে বাংলাদেশকে ম্যাচ জেতাতে বড় ভূমিকা রাখেন তিনি।

এই পারফরম্যান্সের কারণে আইসিসির ডিসেম্বরের প্লেয়ার অব দ্য মান্থ বা মাসের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তিনজনের তালিকায় নাম উঠেছে বাংলাদেশের তাইজুল ইসলামের। তার সঙ্গে বাকি দু’জন হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এবং নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস।

তাইজুলের দুর্দান্ত বোলিংয়ে সিলেট টেস্টে কিউইদের ১৫০ রানের বড় ব্যবধানে হারিয়েছিলো টাইগাররা। ঢাকায় দ্বিতীয় টেস্টে হেরে যায় বাংলাদেশ। তবে এখানেও তাইজুল নজরকাড়া বোলিং করেন। নেন ৫ উইকেট। দুই টেস্ট মিলে ১৫ উইকেট নেয়ার কারণেই মাসসেরার সংক্ষিপ্ত তালিকায় উঠলো তার নাম।

একই টেস্ট সিরিজে বাংলাদেশের বিপক্ষে অলরাউন্ড নৈপুণ্য দেখান নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস। টেস্ট ক্যারিয়ারে প্রথমবার তিনি নেন ৫ উইকেট। ব্যাট হাতে করেন ৩৮ রান। দ্বিতীয় টেস্টে ৩১ রানে ৩ উইকেট ও ব্যাট হাতে করেন ৮৭ রান। যে কারণে জয় পায় কিউইরা। এই পারফরম্যান্স দিয়েই তিনি চলে আসেন মাসসেরার তালিকায়।

তবে এই তালিকায় সবার চেয়ে কিছুটা এগিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ২০২৩ সাল স্বপ্নের মত কেটেছে তার। বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছেন। সর্বশেষ ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছেন ৩-০ ব্যবধানে। যে সিরিজের প্রথম দুটি টেস্ট হয়েছিলো ডিসেম্বরে।

সেখানে প্রথম টেস্টে ৩ উইকেট নিয়েছিলেন কামিন্স। তবে দ্বিতীয় টেস্টে দুই ইনিংসে ১০ উইকেট তুলেন তিনি। যা তাকে ম্যাচসেরার পুরস্কার এনে দেয়। এই পারফরম্যান্স দিয়েই তিনি উঠে এলেন মাসসেরা হওয়ার দৌড়ে।

(ওএস/এএস/জানুয়ারি ০৮, ২০২৪)