স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ বাছাই পর্বে রিও ডি জেনিরোর মারাকানায় মুখোমুখি হয়েছিলো চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনা। কিন্তু ম্যাচ শুরুর আগেই গ্যালারিতে মারামারি বেধে যায় দুই দেশের সমর্থকদের। নিয়ন্ত্রণ করতে গিয়ে মারামারিতে জড়িয়ে পড়ে পুলিশও। যার দরুন, মেসিরা মাঠ ছেড়ে উঠে যায়। ম্যাচ শুরু হয় ২৭ মিনিট বিলম্বে।

এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছিলো ফিফা। আগেই দুই দেশকে অভিযুক্ত করা হয়েছিলা ফিফার তদন্ত কমিটির পক্ষ থেকে। এবার রায় ঘোষণা করা হলো। যেখানে ব্রাজিল এবং আর্জেন্টিনা দুই দেশের ফুটবল ফেডারেশনকেই জরিমানা করা হলো।

সঠিকভাবে আইন প্রয়োগ করতে না পারার কারণে ব্রাজিলকে ৫০ হাজার সুইস ফ্রাঁ (৫৯ হাজার ডলার) এবং শৃঙ্খলা বজায় রাখতে না পারার কারণে আর্জেন্টিনাকে ২০ হাজার সুইস ফ্রাঁ (২৩ হাজার ডলার) জরিমানা করা হয়।

তবে, আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনকে আরও অতিরিক্ত ৫০ হাজার সুইস ফ্রাঁ ব্যা করার নির্দেশ দেয়া। এই ৫০ হাজার সুইস ফ্রাঁ ব্য করতে হবে একটি বৈষম্য-বিরোধী এডুকেশন প্রজেক্টে। কারণ, এর আগের দুটি বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আর্জেন্টিনার সমর্থকরা গ্যালারিতে অসভ্য আচরণ করেছিলো। তাদেরকে আচার-আচরণ শেখানোর জন্যই এই এডুকেশন প্রজেক্ট চালু করার নির্দেশ দিয়েছে ফিফা।

মারাকানা স্টেডিয়ামে দুই দেশের সমর্থক এবং পুলিশের ত্রিমুখি সংঘর্ষের কারণে নিজ দেশের সমর্থকদের সমর্থনে দলবল নিয়ে মাঠ ছেড়ে গিয়েছিলেন আর্জেন্টিনার ২০২২ বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। শেষে বিলম্বে অনুষ্ঠিত ম্যাচটিতে ১-০ গোলে জয়লাভ করে আর্জেন্টাইনরা।

লাতিন আমেরিকান বিশ্বকাপ বাছাই পর্বে আর্জেন্টিনা ১০ দলের মধ্যে রয়েছে শীর্ষে। অন্যদিকে টানা তিন হারে ব্রাজিল রয়েছে ৬ষ্ঠ স্থানে। সেরা ৬টি দলই ২০২৬ সালে ৪৮ দলের বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

(ওএস/এসপি/জানুয়ারি ১১, ২০২৪)