রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : আমেরিকার টেক্সাস শহরে সন্ত্রাসীদের গুলিতে নিহত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র গবেষক শেখ আবীর হোসেনের লাশ ১০ দিন পর বুধবার রাত ৯টায় তার গ্রামের বাড়ি সাতক্ষীরার কলারোয়া উপজেলার ঝাঁপাঘাটে আনা হয়েছে। লাশ বাড়িতে আনার পর বৃদ্ধা মা আঞ্জুয়ারা খাতুনসহ স্বজনদের আহাজারিতে বাতাস ভারী হয়ে ওঠে।

রাত ১০টায় ঝাঁপাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে নামাজে জানাজা শেষে লাশ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। জানাযা পড়ান নিহত আবীর হোসেনের ভাইপো হাফেজ তানভির হোসেন। জানাজায় অংশ নেন দমদম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরদার আব্দুর রহিম, ঝাঁপাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শিক্ষক আজিজুল ইসলাম, জেলা পরিসংখ্যন অফিসার রাকিবুল ইসলাম, গোয়েন্দা সংস্থার কর্মকর্তা, আবীরের সহপাঠী হারুন অর রশিদ, আবীরের শ্বশুর শাহ আলম মজুমদার,স্থানীয় জনপ্রতিনিধিসহ এলাকার হাজারো মানুষ। এর আগে সকাল ১১ টা ৪০ মিনিটে আমিরেটস এয়ারলাইন্সে আবীরের লাশ ঢাকার শাহাজালাল বিমানবন্দরে এসে পৌঁছায়।

কলারোয়ার ঝাঁপাঘাট গ্রামের মৃত শেখ আব্দুল হাকিমের ছেলে শেখ জাহিদুল ইসলাম জানান, তার ছোট ভাই শেখ আবীর হোসেন ২০২২ সালের ৩০ ডিসেম্বর গবেষণার জন্য যুক্তরাষ্ট্রে যায়। সেখানে টেক্সাস লামার বিম্ববিদ্যালয়ের গবেষণা সহকারি ছিলেন। অতিরিক্ত সময়ে সে একটি খাবারের দোকানে কাজ করতো। তার স্ত্রী ও দুই বছরের এক কন্যা সন্তান রয়েছে। বাংলাদেশ সময় গত ৩০ ডিসেম্বর শনিবার সকাল ৯টার দিকে আবীর হোসেনর কফিশপে ডলার ও মালামাল লুট করে একদল মদ্যপ সন্ত্রাসী। আবীর হোসেন বাধা দেওয়ায় সন্ত্রাসীরা তার কপালে দুটি ও বুকে একটি গুলি করে হত্যা করে।

(আরকে/এএস/জানুয়ারি ১১, ২০২৪)