স্পোর্টস ডেস্ক : ধর্ষণ মামলায় ৮ বছরের জেল হয়েছে নেপাল জাতীয় দলের স্পিনার সন্দীপ লামিচানের। যার জেরে তাকে নিষিদ্ধ করেছে নেপালের ক্রিকেট অ্যাসোসিয়েশন।

এর আগেও একবার একই কারণে লামিচানেকে নিষিদ্ধ করেছিল নেপাল ক্রিকেট। পরে এই লেগস্পিনার জামিনে মুক্ত হলে আবারও দলে জায়গা পান।

এবার আর রক্ষা হয়নি। ১৮ বছর বয়সী এক মেয়েকে ধর্ষণে দোষী সাব্যস্ত হওয়া লামিচানেকে আট বছরের কারাদণ্ডের শাস্তি দিয়েছেন আদালত।এরপরই বৃহস্পতিবার নেপালের ক্রিকেট সংস্থা তাকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত জানায়।

কাঠমান্ডু জেলা আদালত বুধবার এই রায় দেন এবং নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন একদিন পরেই এই ঘোষণা করে। নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন জানিয়েছে, ‘আমরা জানাচ্ছি যে আদালত থেকে শাস্তি পাওয়ার পর, সন্দীপ লামিচানেকে সমস্ত ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট কার্যক্রম থেকে বরখাস্ত করা হয়েছে।’

লামিচানের আইনজীবী অবশ্য কাঠমান্ডু পোস্টকে বলেছেন যে, তিনি সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।

কাঠমান্ডু পুলিশ গত বছরের সেপ্টেম্বরে লামিচানের গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। এরপর নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন তাকে দলের অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়। তিনি অবশ্য ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) জামাইকা তালাওয়াহসের হয়ে খেলছিলেন।

নেপালের হয়ে ৫১টি ওয়ানডেতে ১১২ উইকেট শিকার করেছেন লামিচানে। দেশের জার্সিতে ৫২ টি-টোয়েন্টি ম্যাচে তার নামের পাশে রযেছে ৯৮ উইকেট। দুই ফরম্যাট মিলিয়ে উইকেটসংখ্যা ২১০টি।

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগ তো আছেই, ছোট দলের বড় তারকা লামিচানে খেলেছেন আইপিএলের মতো টুর্নামেন্টেও। লামিচানে নেপালের হয়ে শেষবার মাঠে নামেন ২০২৩ সালের ৫ নভেম্বর। ওমানের বিপক্ষে সে টি-টোয়েন্টি ম্যাচেও ২ উইকেট শিকার করেন এই তারকা লেগস্পিনার।

(ওএস/এসপি/জানুয়ারি ১২, ২০২৪)