রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : এক সঙ্গীকে হারিয়ে প্রতি রাতে সঙ্গীর কবরের পাশে কান্নায় ভেঙ্গে পড়ছে জংলী হাতির পাল। তাদের কান্নার তীব্র শব্দে রাতের ঘুম হারাম হয়ে গেছে সীমান্তবাসীর। আগুন জ্বালিয়ে ও পটকা ফুটিয়ে তাড়াতে হয় হাতির পালকে। এ অবস্থা গত ৩ দিন ধরে চলছে। এতে ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছে ভারত-বাংলার উভয় সীমান্তের মানুষ।

বিজিবি ও গ্রামবাসী সূত্রে জানা যায়, প্রতি বছরের শুকনা মৌসুমে ওই সীমান্ত দিয়ে ধান খেতে শত শত পাহাড়ি হাতি নেমে আসে। রবিবার রাতেও তারা এসেছিল ধান খাওয়ার জন্য। কিন্তু কি কারণে যেন একটি হাতি সেখানেই মারা পড়ে। পরদিন সোমবার সীমান্তের কাঁটাতারের বেড়া ঘেঁষে হাতিটিকে মাটি চাপা দেয় সেখানকার আদিবাসীরা। ওই মৃত হাতিকে শোক জানাতে এখন প্রতি রাতেই ওরা দল বেধে সেখানে আসে এবং তীব্র শব্দে কান্নাকাটি করছে।

বালিয়ামারী গ্রামের শাহজাহান আকুল জানান, মধ্য রাতে হাতির পাল দলবেধে কবরস্ত হাতির পাশে এসে কান্নাকাটি করছে। আমরা অনেক ভয়ে আছি যদি তারা রেগে গ্রামবাসীর উপর হামলা করে। এর আগেও এমন ঘটনা ঘটেছিল। ফলে রাত জেগে পাহারা দিচ্ছি।

বালিয়ামারী বিজিবি ক্যাম্পের সুবেদার আমীর খসরু জানান, হাতির এমন কান্ডে আমরা সর্বচ্চ সতর্কাবস্থায় আছি। যে কোন মুহুর্তে আক্রমনাত্মক ঘটনা ঘটালে তা প্রতিহত করার ব্যবস্থা আমাদের রয়েছে। সীমান্তেও টহল জোদার করা হয়েছে।

(আরইএস/এটিআর/নভেম্বর ১১, ২০১৪)