স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল : টাঙ্গাইলের বাসাইল উপজেলার সদর ইউনিয়নের চাপড়া বিলের মাঝখানে দাঁড়িয়ে থাকা সৌন্দর্যের রাণি হিজল গাছের আঙিনায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ জানুয়রি) দিনব্যাপী মেলায় পূজা-অর্চণায় বিভিন্ন এলাকার হাজারো মানুষের ঢল নামে।

জানা গেছে, বাঙালি সংস্কৃতির বারো মাসে তেরো পার্বণের একটি পৌষ সংক্রান্তি। পৌষ মাসের শেষের দিন বাসাইলের চাপড়া বিলের মাঝখানে শত বছরের সিদ্ধেশ্বরী হিজল গাছের আঙিনায় যুগ যুগ ধরে পৌষ সংক্রান্তির মেলা বসে থাকে। ঐতিহ্যবাহী এ মেলায় হাজরো দর্শনার্থীর ভির জমে। তারা দিনব্যাপী পূজা-অর্চণা সহ নানা আয়োজন প্রত্যক্ষ করে। এ মেলা উপলক্ষে হরেক পণ্যের শতাধিক দোকান বসে। সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে মুসলমান নারী-পুরুষ-শিশুদের ভিরে মেলা প্রাঙ্গণ কোলাহল মুখর হয়ে ওঠে।

মেলায় বাতাসা, দই-মিষ্টির দোকান, পেঁয়াজো-চানাচুর, বাদাম-চটপটি, মাটি ও বাঁশ-বেতের তৈজষপত্র এবং শীত বস্ত্রের দোকানও বসে।

মেলায় আসা পলাশ সূত্রধর জানান, ছোট সময় থেকে দেখে আসছেন- প্রতি বছর পৌষ মাসের শেষদিন হিজল গাছের নিচে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। ছোট সময় দাদার সাথে এই মেলায় আসতেন- এবার পরিবার নিয়ে মেলায় এসেছেন। মনের আশা পূরণের মানত ছিল তা দিয়ে গেলেন। তিনি বিশ্বাস করেন- ভগবান তার আশা পূরণ করবেন।

মেলায় আসা ধীরা মন্ডল জানান, যুগ যুগ ধরে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। দূর-দূরান্ত থেকে মানুষ এ মেলায় আসেন। সনাতন ধর্মাবলম্বীরা বেশির ভাগ পরিবার নিয়ে আসেন। তিনি নাতিকে নিয়ে মেলায় এসেছেন। সকল বয়সি মানুষ এ মেলায় আসেন। মেলায় এসে কেনাকাটা করেন। মানত থাকলে তা ভগবানের উদ্দেশে উৎসর্গ করেন।

মিরিকপুর এলাকার দুখিরাম পাল জানান, সনাতন ধর্মাবলম্বীদের একটি উৎসব পৌষ সংক্রান্তি। প্রতি বছর পৌষ মাসের শেষের দিন এই মেলা অনুষ্ঠিত হয়। মেলা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে নানা ধরণের পিঠা-পুলি তৈরি করেন। মেলা উপলক্ষে এলাকার সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে উৎসবের আমেজ বিরাজ করে।

আত্মীয়-স্বজন প্রত্যেকে প্রত্যেকের বাড়িতে বেড়াতে যান, পিঠা-পুলি খান। যুগ যুগ ধরে হিজল গাছের আঙিনায় এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। হিজল গাছের নিচে পূজা-অর্চণা অনুষ্ঠিত হয়। অনেকই মানত হিসেবে ঘটি-বাটিতে দুধ-বাতাসা-কদমা নিয়ে আসেন।

স্থানীয় জামিল হোসেন জানান, যুগ যুগ ধরে পালিত এ মেলায় বাসাইল উপজেলা সহ জেলার বিভিন্ন উপজেলার মানুষ আসে। মেলা প্রাঙ্গণে জমির আইল ধরে যেতে হয়- একটি রাস্তার দাবি দীর্ঘদিনের হলেও এখনও নির্মাণ হয়নি।

বাসাইল সদর ইউপি চেয়ারম্যান সোহানুর রহমান সোহেল জানান, বাসাইলের বাসুলিয়া হিজল গাছের প্রাঙ্গণে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির মেলা বসে থাকে। প্রতিবছর পৌষ মাসের শেষের দিন অনুষ্ঠিত এ মেলায় হাজারো দর্শনার্থী ভির করে। তাদের যাতায়াতের জন্য একটি সড়ক নির্মাণের পরিকল্পনা রয়েছে। সকলের সহযোগিতায় দ্রæত সড়কটি নির্মাণ করা হবে।

বাসাইল থানার অফিসার ইনচার্জ(ওসি) মোহাম্মদ মাজহারুল আমিন জানান, বাসাইলের বাসুলিয়ায় হিজল গাছের সামনে মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার নিরাপত্তায় পুলিশ মোতায়েন করা হয়েছিল। মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

(এসএম/এসপি/জানুয়ারি ১৬, ২০২৪)