গোপালগঞ্জ প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সৈয়দ সামসুল আলম বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। আজকে মাননীয় প্রধানমন্ত্রী যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখছেন, জাতির পিতা বেঁচে থাকলে তা অনেক আগেই বাস্তবায়ন হতো। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে পাকিস্তানের পরাজিত শক্তি জাতিগতভাবে আমাদের পিছিয়ে দিয়েছে। তাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা কীভাবে গড়বো, সেই চিন্তা মাথায় রেখে সবাইকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের আহ্বান জানান তিনি।

এ সময় ট্রেজারার বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মো. মোবারক হোসেন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, সদ্য স্বাধীনতা পাওয়া যে কোনো দেশে নানা ধরনের প্রতিবন্ধকতা থাকে। তেমনই বঙ্গবন্ধু ফিরে না এলে আমাদের দেশেও অরাজকতা লেগে থাকতো। যদিও তাজউদ্দীন আহমেদ প্রধানমন্ত্রী হিসেবে অনেক চেষ্টা করেছেন। তবে তার পক্ষে বঙ্গবন্ধুর মত ম্যাজিক্যাল কিছু করা সম্ভব হচ্ছিলো না। বঙ্গবন্ধু দেশে ফিরে একহাতে পুনর্জাগরণ ঘটিয়েছেন।

জাতীয় ও গুরুত্বপূর্ণ দিবস উদযাপন কমিটির সভাপতি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. হাসিবুর রহমানের সভাপতিত্বে সভায় মূল আলোচক ছিলেন সরকারি বঙ্গবন্ধু কলেজের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক অজিত কুমার বিশ্বাস। অধ্যাপক অজিত কুমার বলেন, ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের পর সাড়ে সাত কোটি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ফিরে আসা নিয়ে অধীর আগ্রহে ছিলো। কখন তিনি দেশে ফিরে যুদ্ধবিধ্বস্ত ভূখণ্ডটির হাল ধরবেন। তাই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন মানেই বাঙালির জাতির বিজয় ও স্বাধীনতার পূর্ণতা পাওয়া। কেননা জাতির পিতা ব্যক্তিস্বার্থ হাসিলে পাকিস্তানিদের বার বার দেয়া সুযোগ দ্বিধাহীনভাবে ফিরিয়ে দিয়েছেন। শত্রুর সাথে আপোস না করে বাঙালি জাতির অধিকার রক্ষায় জীবন উৎসর্গ করেছেন।

বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিস-এর সহকারী অধ্যাপক নুসরাত জাহানের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য দেন বাংলা বিভাগের সভাপতি মো. আব্দুর রহমান। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এছাড়া দিবসটি উপলক্ষে ১০ জানুয়ারি টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব।

(টিবি/এসপি/জানুয়ারি ১৬, ২০২৪)