ঈশ্বরদী প্রতিনিধি : বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান (চলতি দায়িত্ব) হিসেবে নিযুক্ত হয়েছেন কমিশনের সদস্য, রূপপুরর পিডি ও বিশিষ্ঠ পরমাণু বিজ্ঞানী ড. মো. শৌকত আকবর। বৃহস্পতিবার (১৮ জানুয়ারী) পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে তিনি যোগদান করেছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব ড. মোহাম্মদ সেলিম কর্তৃক স্বাক্ষরিত বৃহস্পতিবার
প্রেরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরমাণু শক্তি কমিশনের ভৌতবিজ্ঞান পদে স্থায়ী নিয়োগ না হওয়া পর্যন্ত ড. শৌকত আকবরকে কমিশনের (চলতি দায়িত্ব) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। এরপরই তিনি এই পদে যোগদান করেন। সর্বশেষ তিনি ঈশ্বরদীর রূপপুরে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। প্রকল্প পরিচালক ছাড়াও নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি অব বাংলাদেশের (এনপিসিবিএল) ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

জানা গেছে, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন দিয়েই কর্মজীবন শুরু করেন শৌকত আকবর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে অনার্স এবং মাস্টার্স করে তিনি কমিশনের পরমাণু শক্তি বিভাগে কাজ করেছেন। এই বিভাগের পরিচালক থাকা অবস্থায় প্রকল্প পরিচালক (পিডি) হিসেবে নিয়োগ পান বৃহত্তম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। এই দায়িত্বে থাকাকালীন সময়ে শৌকত আকবর জাতীয় শুদ্ধাচার পুরস্কারে ভূষিত হন।

উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য ড. শৌকত আকবর সময় কাটিয়েছেন জাপানে। এছাড়াও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার বিভিন্ন প্রশিক্ষণ এবং সম্মেলনে অংশ নেয়ার অভিজ্ঞতা রয়েছে।

(এসকেকে/এসপি/জানুয়ারি ১৮, ২০২৪)