সরদার শুকুর আহমেদ, বাগেরহাট : মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা রেখে রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত বাগেরহাটের সুসন্তান একজন বীর উত্তম, একজন বীর বিক্রম ও পাঁচজন বীর প্রতীক বীর মুক্তিযোদ্ধাকে সন্মাননা প্রদান করেছে বাগেরহাট ফাউন্ডেশন।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাগেরহাট ফাউন্ডেশনের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শহরের এসি লাহা মিলনায়তনে রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত সাতজন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়। সাবেক স্বরাষ্ট ও পররাষ্ট্র মন্ত্রী এ এস এম মোস্তাফিজুর রহমানের প্রতিষ্ঠিত বাগেরহাট ফাউন্ডেশনের পক্ষ থেকে সন্মাননা প্রদান করা এই সাতজন রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা হচ্ছেন, বীর উত্তম ফ্লাইট লেফটেন্যান্ড লিয়াকত আলী খান, বীর বিক্রম নৌ-কমান্ডো খিজির আলী, সেনা সদস্য বীর প্রতীক শহীদ এনামুল হক, ইস্ট পাকিস্তান রাইফেল (ইপিআর) সদস্য বীর প্রতীক মোস্তফা কামাল, ইপিআর সদস্য বীর প্রতীক আবুল হোসেন, ইপিআর সদস্য বীর প্রতীক মোহম্মদ হোসেন ও সেনা সদস্য বীর প্রতীক আলী আলী আহম্মেদ খান।

অনুষ্ঠানে জানানো হয় এই সাতজন রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে এখন দুইজন বীর উত্তম ফ্লাইট লেফটেন্যান্ড লিয়াকত আলী খান ও বীর প্রতীক মোহম্মদ হোসেন জীবিত রয়েছেন। সেনা সদস্য বীর প্রতীক শহীদ এনামুল হক মহান মুক্তিযুদ্ধ চলাকালে ৮ নম্বর সেক্টরে ১৯৭১ সালের ১৭ নভেম্বর ঝিকরগাছার কাশিপুর যুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রেখে শত্রুর গুলিতে শহীদ হন। অন্য চারজন মুক্তিযুদ্ধের পর বিভিন্ন সময়ে স্বাভাবিক মৃত্যুবরণ করেন। অনুষ্ঠানে একমাত্র বীর প্রতীক মোহম্মদ হোসেন উপস্থিত থেকে সন্মাননা গ্রহন করেন। অন্যদের মধ্যে স্ত্রী ও পরিবারের সদস্যরা তাদের পক্ষে সন্মাননা গ্রহন করেন।

বাগেরহাট ফাউন্ডেশনের সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেনের সভাপতিত্বে রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত ৭ বীর মুক্তিযোদ্ধাকে সন্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাগেরহাট সদর আসনের সাবেক এমপি ও বাগেরহাট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, মুখার্জী রবীন্দ্রনাথ, ডা. মোশাররফ হোসেন, ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আহাদউদ্দিন হায়দার বক্তব্য রাখেন।

(এসএসএ/এএস/জানুয়ারি ১৮, ২০২৪)