স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-১ ব্যবধানে হেরেছে পাকিস্তান। আজ রবিবার সিরিজের শেষ ম্যাচে কোনো মতে জিতে কেবল হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পেরেছে পাকিস্তান। টানা ৮ ম্যাচে হারের পর কিউইদের বিপক্ষে ৪২ রানের জয় যে পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ ছিল, সেটি ম্যাচ শেষেই শিকার করেছেন অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি।

এদিন আগে ব্যাট করতে নেমে পাকিস্তান করেছে ৮ উইকেটে ১৩৪ রান। জবাবে ব্যাট করতে নেমে কিউইরা গুটিয়ে গেছে ৬২ রানে। ৪২ রানের জয়ের দিনে দারুণ একটি রেকর্ডও করেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের মাটিতে এত কম রান নিয়ে এর আগে আর কোনো দল জিততে পারেনি।

আজ রবিবার শাহিন আফ্রিদির জন্য স্মরণীয় একটি দিন। কারণ, অধিনায়ক হিসেবে এটি তার প্রথম জয়। ভারত বিশ্বকাপের পর বাবর আজম অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেওয়ার পর শাহিন আফ্রিদিকে প্রথমবারের মতো টি-টোয়েন্টি অধিনায়ক নির্বাচিত করেছে পিসিবি।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে কথা বলেছেন শাহিন আফ্রিদি। তিনি জানিয়েছেন, এই সিরিজটি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে খেলেছে তারা। যে কারণে দলে সুযোগ দেওয়া হয়েছে নতুনদের। তবে পাকিস্তানিদের মূল লক্ষ্য আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ।

শাহিন আফ্রিদি বলেন, ‘আজকের খেলাটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। সামনে এগিয়ে যাওয়ার জন্য এটি আমাদের প্রয়োজন ছিল। প্রথম চার ম্যাচে আমাদের ফিল্ডিং এবং ব্যাটিং ইউনিটে ধস হয়েছিল। কিন্তু আজ আমি মনে করি, আমরা একটি দল হিসেবে খেলেছি। এই জয়টি আমাদের প্রয়োজন ছিল।’

শাহিন জানিয়েছেন, নতুন ক্রিকেটার বের করে আনার জন্যই এই সিরিজ খেলেছে পাকিস্তান। যে কারণেই সিরিজের ফাইনাল ম্যাচে হাসিবুল্লাহ খানকে সুযোগ দিয়েছেন তারা।

আফ্রিদি আরও বলেন, ‘এমন অবস্থা থেকে ফিরে আসা কোনো দলের জন্যই সহজ নয়। মনে করি, আমাদের মন বিশ্বকাপে। আমরা শুধু প্রতিটি অবস্থান এবং প্রতিটি ক্রিকেটারকে পরীক্ষা করেছি। উদাহরণসরূপ, আজকে হাসিবুল্লাহ খানকে সুযোগ দিয়েছি। আমাদের লক্ষ্য ছিল, সে একটি সুযোগ পাবে এবং এখান থেকে তার আত্মবিশ্বাস বাড়বে। যখন পাকিস্তান হোম সিরিজ খেলবে, সেখানে সে (হাসিবুল্লাহ) ভালো খেলবে।’

(ওএস/এসপি/জানুয়ারি ২১, ২০২৪)