ইন্দ্রজিৎ সাহা, কালিয়াকৈর : প্রচন্ড শীত ও ঘন কুয়াশায় দেশের উত্তরাঞ্চলের ন্যায় ঢাকার অদূরে গাজীপুরের কালিয়াকৈরেও জেঁকে বসেছে শীত ও ঘনকুয়াশা। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কর্মহীন হয়ে পড়েছে দিনমজুর ও খেটে খাওয়া মানুষেরা। 

আজ বুধবার সকাল দশটার সময় কালিয়াকৈর বাসস্ট্যান্ডের কাছে শ্রমবাজার অর্থাৎ খেটে খাওয়া দিনমজুররা যেখানে জড়ো হন কাজের সন্ধানে। সেখানে গিয়ে দেখা যায়, বেশির ভাগ দিনমজুর শীতে জবুথবু হয়ে বসে আছেন। সেখানে গিয়ে এমনই কয়েক জনের মধ্যে একজন ষাটোর্ধ আনোয়ার, বাড়ি উত্তর বংগের কুড়িগ্রাম জেলায়। তিনি বলেন,কাজের জন্য এসে কাজ কাম না করতে
পেরে এখন পেটই চালাবার পারছিনা।

তিনি আরও বলেন, যারা কাজের লোকের জন্য আসেন তারা বুড়ো বয়স্ক লোক বলে কাজে নিতে চায়না তাই এই শীতে অলস বসে আছি।

এ ছাড়াও কথা হয় কালিয়াকৈর উপজেলার পিরেরটেকি এলাকার মাটিকাটার শ্রমিকের সরদার গিয়াস উদ্দিনের সাথে। তিনি জানান, অন্যান্য বছর এই সিজনে প্রচুর কাম থাকে কিন্তু এই বছর কাজ কাম নাই বইলা সংসার চালাইবার পারতাছিনা।

অটোরিকশা চালক রঞ্জু বলেন, শীত আর কুয়াশায় এমন অবস্থা যে, সকাল বেলা একশহাত দূরেও দেখা যায়না। এই শীতে মানুষ জন খুব দরকার না হলে বাইরে বের হয়না তাই ট্রিপ ও হয়না। এতো বেশি শীতে অটোরিকশা চালালে কাঁপুনী উঠে। তাই রোদ্দুরের অপেক্ষায় আছি।

(আইএস/এসপি/জানুয়ারি ২৪, ২০২৪)