তিষার বিশ্বাস, গোপালগঞ্জ : শৃংখলা ভঙ্গ ও আইন আমান্য করায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। 

বুধবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রর দলিলুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে।

গত বছরের ৫ নভেম্বর ফুটবল খেলাকে কেন্দ্র করে হামলা ও মারপিটের ঘটনায় ফার্মেসি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী রনি মৃধা এবং ফিশারিজ ও মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী উজ্জ্বল আহমেদ সাকিবকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

ওই ঘটনায় জড়িত থাকা ফার্মেসি ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবু হেনা, ৪র্থ বর্ষের রাতুল হাসান রুমান এবং এফএমবি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী সাইফুল ইসলাম সাগরকে ২ সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে পরীক্ষার শেষে অতিরিক্ত উত্তরপত্র নিয়ে বাড়ি থেকে উত্তর লিখে এনে অফিসের কর্মচারীর মাধ্যমে মূল খাতায় সেসব কাগজ সংযুক্ত করার অপরাধে মনোবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী রেহানা আক্তার, লিওন সিকদার ও শিহাব ইসলামকে ৪ সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

এর আগে গত ২৩ নভেম্বর ওই ৮ শিক্ষার্থীকে কেন বহিষ্কার করা হবে না সে মর্মে ৭ কর্ম দিবসের মধ্যে আত্মপক্ষ সমর্থনের নোটিশ প্রদান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিস্কার প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব বলেন, বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গ, আইনের প্রতি অনুগত ও শ্রদ্ধাশীল না থাকায় তাদের ব্যাপারে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আশা করি ভবিষ্যতে শিক্ষার্থীরা এধরনের কার্যাকলাপ থেকে বিরত থাকবে।

(টিবি/এসপি/জানুয়ারি ২৫, ২০২৪)