স্পোর্টস ডেস্ক : ‘বাজবল’ ক্রিকেট নিয়ে অনেক কথা হয়েছে দুই দলের মধ্যে। ভারতের বিপক্ষে ইংল্যান্ডের ৫ ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগে স্টোকস-ম্যাককালামদের ‘বাজবল’ই ছিল সবচেয়ে বেশি আলোচনায়।

কিন্তু হায়দরাবাদ টেস্টে ইংল্যান্ড না পেরেছে ‘প্রকৃত বাজবল’ ক্রিকেট খেলতে, না পেরেছে সত্যিকার টেস্ট খেলতে। নিজেদের আবিষ্কৃত টেস্টে ধুম-ধাড়াক্কা ক্রিকেট খেলতে গিয়ে ৬৪.৩ ওভারে ২৪৬ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড।

জবাব দিতে নেমে প্রথমদিনই বলা যায় টেস্টের লাগাম নিজেদের হাতে টেনে নিয়েছে রোহিত শর্মারা। এক উইকেট হারিয়ে ১১৯ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা। তরুণ ওপেনার জসস্বি জয়সওয়াল ৭৬ রান নিয়ে রয়েছেন উইকেটে।

হায়দরাবাদের রাজিব গান্ধি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে জ্যাক ক্রাউলি এবং বেন ডাকেট চেষ্টা করেন উড়ন্ত সূচনা এনে দিতে। কিন্তু শুরুতেই রবিচন্দ্রন অশ্বিনের ঘূণিজালে আবদ্ধ হয়ে পড়ে তারা। ৫৫ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন দু’জন।

৩৯ বলে ৩৫ রান করা বেন ডাকেটকে সাজঘরে ফেরান অশ্বিন। আরেক ওপেনার জ্যাক ক্রাউলি ৪০ বলে ২০ রান করে ফিরে যান সেই অশ্বিনের বলেই আউট হয়ে। ওলি পোপ ১১ বল খেলে ১ রান করে আউট হন।

৬০ রানে ৩ উইকেট পড়ার পর জো রুট আর জনি বেয়ারেস্ট মিলে চেষ্টা করেন জুটি গড়ে তোলার। তাদের ব্যাটে ৬১ রান ওঠে। কিন্তু এখানেও স্পিনে ধরা খেয়ে গেলো ইংলিশরা। রবিন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল মিলে এ দু’জনকে সাজঘরের পথ দেখান। তার আগে ৬০ বলে ২৯ রান করেন রুট, ৫৮ বলে ৩৭ রান করেন জনি বেয়ারেস্ট।

অধিনায়ক বেন স্টোকস শুধুমাত্র ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়তে পেরেছিলেন। ৮৮ বলে তার ব্যাট থেকে বেরিয়ে এসেছে ৭০ রানের ঝকঝকে ইনিংস। ৬টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার ছিল তার ব্যাটে। ‘বাজবল’ ক্রিকেট খেলার চেষ্টা করেছিলেন শুধু অধিনায়ক স্টোকসই।

ইংল্যান্ড অধিনায়ক একপাশ আগলে রেখে খেললেও তার সঙ্গীরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। বেন ফোকস ৪ রানে, টম হার্টলি ২৩ রানে এবং মার্ক উড ১১ রানে আউট হয়ে যান। সর্বশেষ ব্যাটার হিসেবে আউট হন ইংরেজ অধিনায়ক স্টোকস। জসপ্রিত বুমরাহর এক ডেলিভারিতেই ভেঙে পড়ে তার প্রতিরোধ। ২৪৬ রানে অলআউট হয়ে যায় সফরকারী ইংল্যান্ড।

দুই স্পিনার অশ্বিন এবং জাদেজা সমানভাবে ভাগাভাগি করে নেন ৬ উইকেট। ২টি করে উইকেট নেন জসপ্রিতম বুমরাহ এবং অক্ষর প্যাটেল। অর্থ্যাৎ, ১০ উইকেটের ৮টিই নিলেন স্পিনাররা।

জবাব দিতে নেমে দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা এবং জসস্বি জয়সওয়াল মিলে গড়ে তোলেন ৮০ রানের জুটি। এ সময় জ্যাক লিচের বলে স্টোকসের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান রোহিত। ২৭ বলে ২৪ রান করে আউট হন ভারতীয় অধিনায়ক। দিন শেষে ভারতের স্কোরবোর্ডে উঠেছে ১১৯ রান। জয়সওয়াল ৭৬ রানে এবং শুভমান গিল অপরাজিত রয়েছেন ১৪ রানে। এখনও ইংল্যান্ডের চেয়ে ১২৭ রানে পিছিয়ে স্বাগতিক ভারত।

(ওএস/এসপি/জানুয়ারি ২৫, ২০২৪)