শেরপুর প্রতিনিধি : অগ্নিযুগের সিংহ পুরুষ, ব্রিটিশ বিরোধী আন্দোলনের মহান নেতা, বিপ্লবী রবি নিয়োগীর ১০৪ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে শেরপুরে। সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষ পরিচালনা পর্ষদে’র আয়োজনে শহরের পৌর নিউমার্কেট সভাকক্ষে এ উপলক্ষে ৩০ এপ্রিল বুধবার রাতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিপ্লবী রবি নিয়োগী সব সময় মানুষের অধিকার আদায়ের সংগ্রাম করে গেছেন। তাঁর মতো অসাম্প্রদায়িক চেতনার মানুষের আজ খুব অভাব। তিনি কেবল রাজনীতিকই ছিলেন না, সামাজিক-সাংস্কৃতিক সংগঠক হিসেবে নেতৃত্ব দিয়েছেন। দৈনিক সংবাদে সাংবাদিকতার মাধ্যমে সাধারন মানুষের দুঃখ-দূর্দশার চিত্র এবং সমাজের অসংগতি তুলে সমাজ সংস্কারে অবদান রেখেছেন। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে বিপ্লবী রবি নিয়োগী বিভিন্ন মেয়াদে ৩৪ বছর কারাভোগ করেছেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে তিনি আন্দামান নির্বাসন দন্ড খেটেছেন। রবি নিয়োগী আজ আমাদের মধ্যে নেই, তবে যুগ যুগান্তরের মানবমুক্তির লড়াইয়ে তিনি আজও আমাদের মাঝে বেঁচে আছেন তার আদর্শ ও কর্মের মধ্য দিয়ে।

সাংবাদিক সুশীল মালাকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিপ্লবী রবি নিয়োগীর জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করেন শিক্ষাবিদ ও গবেষক ড. সুধাময় দাস, অধ্যাপক শিব শংকর কারুয়া, পৌরসভার সাবেক চেয়ারম্যান ও নাট্য ব্যাক্তিত্ব লুৎফর রহমান মোহন, মানবাধিকার কমিশনের সভাপতি অ্যাডভোকেট প্রদীপ দে কৃষ্ণ, মহিলা পরিষদের সভানেত্রী জয়শ্রী নাগ লক্ষ্মী প্রমূখ, শ্রমিক নেতা কমল চক্রবর্তী, এমদাদুল হক প্রমুখ। সাংবাদিক হাকিম বাবুল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। আলোচনা সভা শেষে উদীচী শেরপুর জেলা সংসদের শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

(এইচবি/এলএস/মে০১, ২০১৪)