বিনোদন ডেস্ক : জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা হারুনর রশিদ মারা গেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে প্রায় ২৫ দিন ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন তিনি।

বৃহস্পতিবার (১ জানুয়ারি) দিনগত রাত সাড়ে ১০টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে এ নির্মাতা মৃত্যুবরণ করেন। বিষয়টি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছেন চলচ্চিত্র পরিচালক সমিতির উপ-মহাসচিব কবিরুল ইসলাম রানা।

সোশ্যাল মিডিয়র পোস্টে তিনি লিখেছেন, ‘তিনি (হারুনর রশিদ) বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির পক্ষ থেকে মরহুমের আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।’

জানা গেছে, গত ৬ ডিসেম্বর দিবাগত রাতে ব্রেইন স্ট্রোক করলে হারুনর রশিদকে জরুরি ভিত্তিতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তাকে ভর্তি করা হয়। শারীরিক অবস্থা গুরুতর হলে তাকে আইসিইউ’তে রাখা হয়।

আজ বিকেলের দিকে নামাজে জানাজা শেষে হারুনর রশিদকে আজিমপুর কবরস্থানে তার স্ত্রীর সমাধিতেই সমাহিত করা হয়। মৃত্যুকালে তিনি পরিবারে এক ছেলে ও এক মেয়েসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা হারুনর রশিদ ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘মেঘের অনেক রং’সিনেমা দিয়ে চলচ্চিত্র ভুবনে যাত্রা শুরু করেন। এ সিনেমার জন্য শ্রেষ্ঠ পরিচালক হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

হারুনর রশিদ ‘রঙিন রূপবান’ ও ‘গুনাইবিবি’সহ অনেক জনপ্রিয় সিনেমা নির্মাণ করেন। অন্যদিকে ‘সুয়োরানী দুয়োরানী’, ‘কাঞ্চনমালা’ ও ‘রূপবান’ সিনেমায় সহকারী নির্মাতা হিসেবে কাজ করেছেন। তার মৃত্যুতে সিনেমা সংশ্লিষ্টরা শোক প্রকাশ করছেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০২, ২০২৪)