রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : আসুন কমাই সেবার ব্যবধান এই স্লোগানকে সামনে রেখে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে বিশ্ব ক্যান্সার দিবস।

আজ রবিবার সকাল ১০ টায় সাতক্ষীরা বিনেরপোতা ক্যান্সার হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে সাতক্ষীরা ক্যান্সার কেয়ার এন্ড ওয়েলফেয়ার সেন্টার ও রোটারী ক্লাব অব সাতক্ষীরার আয়োজনে খুলনা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ মনোয়ার হোসেন 'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন (বিএসএএইট) প্রো ভাইস চ্যান্সেলর (প্রশাসন) ও চেয়ারম্যান অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মরণব্যাধি দুরারোগ্য ক্যান্সারের প্রতিবছর ৮০ ভাগ রোগী মৃত্যুবরণ করছে। ক্যান্সারে আক্রান্ত রোগীকে বাঁচানোর জন্য শত চেষ্টা করেও বেশিরভাগ শেষ পর্যন্ত বাঁচানো যায় না। ক্যান্সার আক্রান্ত রোগীর সাথে পরিবারটিও ধুকে ধুকে শেষ হয়ে যায়। এজন্য সকলকে সচেতন হতে হবে। তামাক বিড়ি সিগারেট মাদক সেবনে ক্যান্সার রোগীর সংখ্যা অনেক বেশি। ক্যান্সারের হাত থেকে বাঁচতে হলে সামাজিকভাবে সচেতনতা বৃদ্ধি করতে হবে। একই সাথে খাদ্য অভ্যাস এবং রোগের শুরুতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সামাজিকভাবে সচেতনতা গড়ে তুলতে হবে আস্তে আস্তে এটা নির্মূল করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম, সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ রুহুল কুদ্দুস। অনন্যাদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কাজী আকতার হোসেন, রোটারিয়ান ফাস্ট প্রেসিডেন্ট সৈয়দ হাসান মাহমুদ, রোটারি ক্লাব অফ সাতক্ষীরার সম্পাদক অধ্যাপক নুর মোহাম্মদ পাড়, সদস্য মোঃ কামরুজ্জামান রাসেল, আশরাফুল করিম ধনী, অফসোনীন ফার্মার এক্সিকিউটিভ রাসেল মাহমুদ, জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাহানা মহিদ, লাবসা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান সজল প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মোশফিকুর রহমান মিল্টন।

(আরকে/এসপি/ফেব্রুয়ারি ০৪, ২০২৪)