স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : যশোরে বুধবার দুপুরে হরিজন পল্লীর বাসিন্দারা ঝাঁড়ু মিছিল করেছে। টানা ৪ দিনের এই আন্দোলনে বেতন ভাতা বৃদ্ধিসহ বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ প্রতিস্থাপনপূর্বক নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ প্রদানের জোর দাবি জানান তারা। এ সময় দেখা যায় শত শত হরিজন পুরো রাস্তা অবরোধ করে মেয়রের পদত্যাগের কথা বলে স্লোগান দিতে।

জানা গেছে, যশোর পৌরসভায় পরিচ্ছন্নতা কর্মী হিসাবে দৈনিক ১০০ টাকা মজুরিতে কাজ করে প্রায় ৫০০ শতাধিক হরিজন। এরা শহরের বড় বাজার, রেলগেট ও তালতলা এলাকায় বসবাস করে। পূর্বপুরুষদের পেশা হিসাবে পরিচ্ছন্ন কর্মীর কাজ করে আসছেন দীর্ঘবছর। তবে এই দীর্ঘ বছরে তাদের জীবন মান উন্নয়ন হয়নি। সরকারি তেমন কোনো সুযোগ সুবিধা তারা পাননা। পৌরসভা থেকে জায়গা দিলেও ঘর করে দেয়নি। দৈনিক ১০০ টাকা মজুরিতে তারা কাজ করে। তাদের পূর্বপুরুষরা কখনও বিদ্যুৎ বিল দেয়নি। পৌরসভা বিদ্যুৎ বিলের ব্যয়ভার বহন করত। কিন্তু সম্প্রতিক সময়ে রেলগেট হরিজন কলোনীতে ডিজিটাল মিটার প্রতিস্থাপতের কারণে তাদের বিদ্যুৎ বিল পরিশোধ না করাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এই ঘটনায় তারা ভুসে উঠে। গত ৩ দিন তাদের কাজ বন্ধ রাখে। আজ বুধবার ৪র্থ দিনের মত কাজ বন্ধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

এদিকে ৪ দিন কাজ না করাতে শহরের গুরুত্বপূর্ণ স্থানে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। সাধারণ পথচারীরা ময়লা পঁচার দূর্গন্ধে চলাচল করতে পারছে না। নিয়মিত পৌরকর পরিশোধ করা এই সব পৌরবাসিরাও হতাশ হয়ে পড়েছেন।

হরিজন নেতা মতিলাল বলেন,এখনও পর্যন্ত তাদের সাথে পৌর মেয়র কোনো আলোচনা করেনি। তাদের দাবি না মেনে নিলে তারা আজ কাজ করবে না। কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা।

এদিকে পৌরসভার পক্ষে থেকে এই ঘটনায় সুস্পষ্ট কোনো বক্তব্য বা মতামত এখনও পর্যন্ত জানা যায় নি।

(এসএমএ/এএস/ফেব্রুয়ারি ০৭, ২০২৪)