সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া : গাজীপুরের কাপাসিয়া উপজেলার টোক নয়ন বাজারে সরকারি খাস জমি দখল করে অবৈধভাবে রাতের আঁধারে গড়ে তোলা চারটি দোকান ঘর উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন। গাজীপুরের জেলা প্রশাসকের নির্দেশে মঙ্গলবার দুপুরে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন কাপাসিয়ার সহকারী কমিশনার (ভূমি) রিফাত নূর মৌসুমী।

স্থানীয় সূত্রে জানা যায়, কাপাসিয়া উপজেলার টোক নয়ন বাজারটি প্রায় ৩০ বিঘা জমির রয়েছে । এরমধ্যে প্রায় চার বিঘা জমি সরকারি খাস । গত ১০-১৫ বছরের মধ্যে এ বাজারের অধিকাংশ খাস জমি দখল করে শতাধিক ঘর নির্মাণ করে নিয়েছে প্রভাবশালী মহল। এছাড়া বাজারের গরুর হাটটি দখল করে ২৫ টি ঘর নির্মাণ করেছে । তাছাড়া কাঁচা বাজার ও ইউপি কার্যালয়ের প্রবেশ পথের দুপাশে ঘর নির্মাণ করেন প্রভাবশালী একটি মহল। আরো জানায়, কিছু দিন আগে স্থানীয় প্রভাবশালীরা প্রশাসনের নিষেধ অমান্য করে রাতের আধারে জমিতে চলাচলের পথ বন্ধ করে দোকান ঘর নির্মাণ করে। ওই সময় উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনারের (ভূমি) কাছে লিখিত অভিযোগও করেছিলেন এলাকার মানুষ।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) রিফাত নূর মৌসুমী জানান, স্থানীয় কয়েখজন অবৈধ দখলদার সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে খাসতে জমিতে ঘর নির্মাণ করছিল। পরে জেলা প্রশাসকের নির্দেশে মঙ্গলবার ওই ঘরগুলো উচ্ছেদ করা হয়। তিনি আরো জানান, উপজেলার অন্যান্য জায়গায়ও সরকারি জমি বেদখলকৃত জমি উদ্ধারে অভিযান অব্যাহত থাকবে।

(এসকেডি/এএস/ফেব্রুয়ারি ০৭, ২০২৪)