খালেদ আহমেদ শাহিন (লন্ডন) :বাংলাদেশ যাতে বিশ্বে মাথা উঁচু করে দাড়াতে পারে প্রধান মন্ত্রী সেই দর্শন নিয়ে কাজ করেন। তার চিন্তা চেনতা ও যোগ্য নেতৃত্বের কারনে আই-টি-ইউ, সি-পি-এ সহ  একাধিক আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের বিজয় সম্ভব হয়েছে।

এ মন্তব্য বাংলাদেশের জাতীয় সংসদের স্পীকার ও কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশনের নবনির্বাচিত চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর।

গতকাল ৯ নভেম্বর সন্ধ্যায় ইষ্ট-লন্ডনের চেয়াশার ষ্ট্রীটের অ্যট্রিম অডিটরিয়ামে তার সম্মানে সর্বস্তরের ব্রিটিশ বাংলাদেশীদের দেওয়া নাগরিক সম্বর্ধনায় প্রধান অতিথির বক্তব্যে স্পীকার একথা বলেন। তিনি বলেন মানুষের চাওয়া পাওয়া এবং উন্নয়নের মাপকাঠিতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। বাংলাদেশ এখন আর তলাবিহিন ঝুড়ি নয়।

তিনি বলেন বিশ্বের পঞ্চাশটি দেশের পার্লামেন্টের সম্মিলিত সংগঠন সি-পি-এ‘র নেতৃত্ব দিচ্ছে আজ বাংলাদেশ। এঅর্জন বাংলাদেশের জনগণের এবং গণতন্ত্রের। তিনি বলেন ২০২১ সালে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে প্রধানমন্ত্রী বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন জাতীয় উন্নয়নের কেন্দ্রবিন্দুতে নারীদের সম্পৃক্ত করেছেন। বাংলাদেশে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমে এসেছে। তিনি বলেন বিশ্বে বহু দেশ রয়েছে কারো পক্ষেই একা কোন কাজ করা সম্ভব নয় সম্মিলিত ভাবে মোকাবেলা করতে হয়। আমরা এখান আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সমস্যা গুলো তুলে ধরতে পারবো। শিক্ষা স্বাস্থ্য ও দারিদ্র বিমোচনে আমাদের কথা বলতে পারবো। আমাদের প্রয়োজন ঐক্যের বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। অসাম্প্রদায়িক সোনার বাংলা ও গণতন্ত্রে যাত্রা অব্যাহত রাখতে হলে আমাদের ঐক্যবদ্ধ হয়ে এগুতে হবে।

তিনি প্রবাসীদের প্রশংসা করে বলেন আপনারা যে সম্মান দেখিয়েছেন আমি কৃতজ্ঞ। এই অনুষ্টানে আনোয়ারুজ্জামান চৌধুরী সহ সকলের সহযোগীতা আমাকে মুগ্ধ করেছে। তিনি বলেন প্রবাসীরা দেশের প্রতি আন্তরিক দুর্যোগে পাশে দাড়ান, জাতীয় উন্নয়নে অবদান রাখছেন। প্রবীন সাংবাদিক ও অমর একুশে গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরীর সভাপতিত্বে ও সৈয়দ সাজিদুর রহমান ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্বর্ধনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক-তার ও টেলিযোগাযোগ ষ্টেন্ডিং কমিটির সদস্য ইমরান আহমদ এমপি, জাতীয় সংসদের মহিলা সাংসদ সাবিনা আক্তার তুহিন, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা মোঃ কুতুব উদ্দিন। মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ বীর শহীদ, ২ লক্ষ বীরঙ্গনা মা বোন সর্বোপরি ১৫ই আগস্ট কালো রাত্রিতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সকলের প্রতি দাড়িয়ে সম্মান প্রদর্শন পূর্বক ১ মিনিট নীরবতা পালন করেন। অন্যান্যদের মধ্যে সর্ব ইউরোপিয়ান আওয়ামীলীগের সাধারণ সম্পাদকএম এ গণি, যুক্তরাজ্য আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সহ সভাপতি অধ্যাপক আবুল হাশেম, সহ সভাপতি মোঃ জালাল উদ্দিন, শামসুল ইসলাম মাষ্টার, যুগ্ম সাধারণ সম্পাদক নইমুদ্দিন রিয়াজ, মারুফ আহমেদ চৌধুরী, আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, আইন সম্পাদক হাফিজুর রহমান মিনার , সদস্য আসিফুল হক রঞ্জন , লন্ডন মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মুজাহিদ, যুগ্ম সাধারণ সম্পাদক আফসার খান সাদেক ,যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভানেত্রী আঞ্জুমান আরা আঞ্জু, সাধারণ সম্পাদিকা মুসলিমা শামস বনী, যুক্তরাজ্য যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম আহমেদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক জামাল আহমেদ খান, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম আবুল লেইস , লন্ডন মহানগর যুবলীগের সভাপতি তারেক আহমেদ, সাংগঠনিক সম্পাদক খালেদ আহমেদ শাহিন ,আওয়ামী আইনজীবী পরিষদ যুক্তরাজ্যের সভাপতি ব্যারিস্টার মহি উদ্দিন, সাধারণ সম্পাদক অনুকুল তালুকদার ডালটন, সহ সভাপতি ব্যারিস্টার শওগাতুল আনোয়ার খান, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রুম্মান আহমেদ, যুব মহিলা লীগ যুক্তরাজ্যের সভানেত্রী ইয়াসমিন সুলতানা পলিন, সাধারণ সম্পাদিকা সাজিয়া সুলতানা স্নিগ্ধা, যুক্তরাজ্য প্রজন্ম লীগের সভাপতি মোঃ গোলাম ফারুক, সাধারণ সম্পাদক খালেদ আহমেদ জয়, সাংগঠনিক সম্পাদক মোঃ আলী আকবর , যুক্তরাজ্য ছাত্রলীগের সভাপতি তামিম আহমেদ, সাধারণ সম্পাদক সজীব ভূঁইয়া,সাংগঠনিক সম্পাদক মোঃ শিহাব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

(কেএইচএএস/এসসি/নভেম্বর১৩,২০১৪)