রাজন্য রুহানি, জামালপুর : জামালপুর-শেরপুর আসনে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আবারো মনোনয়নপত্র সংগ্রহ করেছেন হোসনে আরা। তিনি মনোনয়ন ফরম নেয়ায় খুশি দলীয় নেতাকর্মীসহ সাধারণ মানুষ।

২০১৮ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য হন হোসনে আরা। তিনি বাংলাদেশ আওয়ামী কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি। বীর মুক্তিযোদ্ধার স্ত্রী হোসনে আরা সংসদ সদস্য হবার পর জামালপুরের ইসলামপুরে বেশ আলোড়ন সৃষ্টি করেন।

বন্যা, করোনাসহ এলাকায় নদী ভাঙনের শিকার মানুষের জন্য কাজ করে বেশ আলোড়ন সৃষ্টি করেন। এছাড়া যমুনা নদী থেকে বিচ্ছিন্ন চরাঞ্চলে রাস্তা, মসজিদ, বাজার উন্নয়ন করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন।

সবচেয়ে বেশি কাজ ও সহায়তা করেছেন হতদরিদ্র মহিলাদের জন্য। সরকারের কাছ থেকে দরিদ্র রোগীদের চিকিৎসা সেবা, সেলাই মেশিন বিতরণ করে নদী ভাঙনের শিকার নারীদের কর্মসংস্থান সুযোগ করে দিয়েছেন। এছাড়া মসজিদ মাদ্রায়ার উন্নয়ন ও শিশুদের মশারী কম্বল দিয়ে এলাকায় বেশ সাড়া ফেলেছেন। মুক্তিযোদ্ধাদের ঘর নির্মাণ, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারে পাশে ব্যক্তিগত সহায়তায় ঘর নির্মাণ করে দিয়েছেন।

তবে গেল জাতীয় সংসদ নির্বাচনে জামালপুর-২ আসনে এলাকার মানুষের দাবির প্রেক্ষিতে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন চেয়েছিলেন। দল মনোনয়ন না দিলে নৌকার প্রার্থী বর্তমান সরকারের ধর্মমন্ত্রী আলহাজ্ব ফরিদুল হক খানের নির্বাচনে মাঠে নেমে নৌকা প্রতীক বিজয়ী করেছেন। সাধারণ ভোটাররাও এই নারী সংসদ সদস্যদের আহবানে নৌকার প্রার্থীকে বিজয়ী করেন।

ইসলামপুর উপজেলার বেলগাছা গ্রামের বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন ভ্যানগাড়ি চালিয়ে অন্যর বাড়িতে বসবাস করতেন। সেই মুক্তিযোদ্ধাকে জমিও পাকাঘর নির্মাণ করে দেন।

বীর মুক্তিযোদ্ধা মোশারফের স্ত্রী বলেন, আমার স্বামী একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। যমুনার ভাঙনে ঘরবাড়ি সব হারিয়ে সন্তানদের নিয়ে অসহায় জীবন যাপন করেছি। মহিলা এমপি হোসনে আরা আমাদের একটি পাকাঘর তুলে দিয়েছেন। তিনি বলেন, মহিলা এমপি দরিদ্র অসহায় মানুষের পাশে থাকে খোঁজখবর নেন।তাকে আবারো এমপি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান।

ধর্মকুড়ার শিউলী রানী বলেন, আমার স্বামী বাজারে লন্ডীর দোকান করে। সংসার চলতো না। মহিলা এমপি আমাকে একটি শেলাই মেশিন দিয়েছেন। এখন সেই মেশিন দিয়ে সংসারের হাল ধরেছি। গরীব নারীদের তিনি অনেক সহযোগীতা করেন। আমরা সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন তার কাছে সব সময় সহযোগীতা করেন।তাকে আবারো এমপি দিলে আমরা গরিবরা ভালো থাকবো।

হোসনে আরা এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাকে মহিলা এমপি করেছিলেন। টানা ৫ বছর দায়িত্ব পালন করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ মেনে চেষ্টা করেছি এলাকার মানুষের পাশে থাকার। বন্যা, করোনা মোকাবেলা করেছি। মুক্তিযোদ্ধা পরিবারসহ নদী ভাঙন এলাকার অসহায় মানুষের পাশে থেকেছি। জামালপুর-২ আসনে নৌকার পক্ষে মাঠে নেমে কাজ করেছি। কৃষকের ধান কেটে ঘরে তুলে দিয়েছি নিজের হাতে।

আমার কোন চাওয়া বা পাওয়ার কিছু নাই। প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তার নির্দেশে আমি জনগণের জন্য কাজ করতে চেষ্টা করেছি। যমুনার কারণে ইসলামপুর শহর থেকে চরাঞ্চলে মানুষ বিচ্ছিন্ন। সেখানে রাস্তা, বাজার উন্নয়ন করে দিয়েছি। নারীদের সংগঠিত করে নৌকার ভোট বাড়িয়েছি।

আবারো সুযোগ পেলে আরো কাজ করতে পারবো। অসহায় দরিদ্র মানুষের পাশে থাকতে পারবো।

(আরআর/এসপি/ফেব্রুয়ারি ০৭, ২০২৪)