আয়শা সিদ্দিকা আকাশী, মাদারীপুর : মাদারীপুরের রাজৈর উপজেলার তেলিকান্দি গ্রামের কৃষক মিন্টু মাতুব্বর পোকা দমনে কীটনাশক ব্যবহার করায় দুই বিঘা জমির টমেটো নষ্ট হয়ে গেছে। প্রায় ৬ হাজার গাছ মরে যাওয়ায় ক্ষতি হয়েছে ১৫ থেকে ২০ লাখ টাকা। 

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে এই ঘটনা পরিদর্শন করতে মাঠে আসেন কৃষি কর্মকর্তা ও কীটনাশক প্রতিনিধিরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাদারীপুরের রাজৈর উপজেলার তেলিকান্দি গ্রামের কৃষক মিন্টু মাতুব্বর দুই বিঘা জমিতে টমেটো গাছ লাগান। রাজৈরের আমগ্রাম বাজারের বালা এন্টারপ্রাইজের দোকানী প্রমথ বালার কাছ থেকে গত সপ্তাহ আগে পোকা দমনের জন্য কীটনাশক কিনে আনেন। ভলিয়াম ফ্লেক্সি নামের কীটনাশক নিয়ম মেনেই প্রয়োগ করেন জমিতে। পরে আস্তে আস্তে সব টমেটোর গাছ পুড়ে যেতে শুরু করে।

কৃষক মিন্টু মাতুব্বর বলেন, দোকানী ভালমানের কীটনাশক না দেয়ায় এমনটা হয়েছে। এতে ৬ হাজার টমেটো গাছ ও ফসল দুটোই নষ্ট হয়ে গেছে। ক্ষতি হয়েছে ১৫ থেকে ২০ লাখ টাকা। আমি এই ঘটনার ক্ষতিপূরণ চাই।

সিনজেনটা কোম্পানীর মাদারীপুর ইউনিটের প্রতিনিধি তানভীর আহম্মেদ বলেন, ব্যবহারকৃত কীটনাশক পাঠানো হয়েছে ল্যাবে। পরীক্ষার পর জানা যাবে ঘটনার কারণ। এছাড়া অন্য জমিতেও পরীক্ষামূলক এই কীটনাশক প্রয়োগ করা হয়েছে, দুদিন পর বিস্তারিত বলা যাবে।

রাজৈর উপজেলা কৃষি কর্মকর্তা স্বাসতী সন্ধ্যা দেবনাথ বলেন, ক্ষতিগ্রস্থ কৃষককে সব ধরণের সহযোগিতার করা হবে। কোম্পানী দায়ি থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। এছাড়া কোম্পানীকে ক্ষতিপূরণ দিতেও বলা হয়েছে।

(এএসএ/এসপি/ফেব্রুয়ারি ০৭, ২০২৪)