তুষার বিশ্বাস, গোপালগঞ্জ : গোপালগঞ্জের মুকসুদপুরে বাংলাদেশ ভাষা সাহিত্য একাডেমি সাহিত্য সম্মেলন করেছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে মুকসুদপুর উপজেলার বাটিকামারীতে অনষ্ঠিত এ সাহিত্য সম্মেলনে দেশের বিভিন্ন জেলা উপজেলার কবি, সাহিত্যিকরা অংশ নেন। দেশ বরেণ্য কথা সাহিত্যিক, কবি, নাট্যকার ও কলামিষ্টদের মিলন মেলায় পরিনত এ সম্মেলন।

সাহিত্য সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বাধীনতা পদক বিজয়ী, শিক্ষাবিদ, প্রাবন্ধিক, বুদ্ধিজীবি ও গবেষক প্রফেসর আসাদুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি কবিও আইন গবেষক মোঃ জিয়াউল হক, কবি প্রফেসর আব্দুল হাকিম, কথা সাহিত্যিক ও নাট্য ব্যক্তিত্ব বিএম এরশাদ, শিক্ষাবিদ আবুল হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বহুমাত্রিক লেখক একে আজাদ।

সম্মেলনে বক্তারা দেশের সাহিত্য অঙ্গনকে আরো সমৃদ্ধ করতে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা কবি, সাহিত্যিকদের এগিয়ে আসার আহবান জানান। এছড়া পরবর্তী প্রজন্মের জন্য ভাল ভাল কবিতা, প্রবন্ধ ও সাহিত্য সৃষ্টি করে যেতে হবে বলে জানান।

প্রথম অধিবেশনে আলোচনা সভা ও কবি সাহিত্যিকদের আড্ডা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় অধিবেশেনে মোঃ জিয়াউল হককে সভাপতি ও এ, কে আজাদকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট ভাষা সাহিত্য একাডেমির ২ বছর মেয়াদি জাতীয় কমিটি গঠন করা হয়।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০২৪)