মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী : নোয়াখালীর দক্ষিণঅঞ্চল -সুবর্ণচর উপজেলার ৩নং দক্ষিণ চরক্লার্ক বাংলাবাজার সংলগ্ন মনোরম পরিবেশে অবস্থিত ইয়ন অ্যাকোয়াকালচার লিমিটেড হ্যাচারি মাছের পোনা উৎপাদন ও মৎস্য চাষে ব্যাপক অবদান রেখে চলছে।

আধুনিক প্রযুক্তিতে বিভিন্ন জাতের মাছের পোনা মনোসেক্স তেলাপিয়া, জি-৩ রুই, কাতলা, পাঙ্গাশ উৎপাদন করে হ্যাচারিটি ইতোমধ্যে সারাদেশে আলোড়ন সৃষ্টি করেছে। এই হ্যাচারির মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের বেকারদের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক মানের কনসালটেন্ট ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাশকৃত ফিশারিজ ডিগ্রীধারি দক্ষ জনবলের তত্ত্বাবধান, পরামর্শ ও সার্বিক সহযোগিতায় এগিয়ে যাচ্ছে ইয়ন অ্যাকোয়াকালচার লিঃ এবং স্বাবলম্বী হচ্ছে আশে পাশের মৎস্য চাষিরা, অনেকেই এখন মৎস্য চাষে দেখছেন রঙ্গিন স্বপ্ন।পাশা পাশি যুবকরা ও এগিয়ে আসছেন মৎস্য চাষে।

আজ মঙ্গলবার ইয়ন অ্যাকোয়াকালচার লিঃ হ্যাচারিতে সরজমিনে গিয়ে দেখাযায় সম্পূর্ণ পরিস্কার পরিছন্ন , অত্যাধুনিক যন্ত্রপাতি সুসজ্জিত ইয়ন অ্যাকোয়াকালচার লিঃ হ্যাচারিতে চলছে মাছের পোনা উৎপাদনের কাজ।

ডিম থেকে রেনু, রেনু থেকে পোনা তৈরি ও বিশাল বিশাল পুকুরে চাষ হচ্ছে বড় মাছ, দেখলে মনে হবে এ যেন মাছের স্বর্গ রাজ্য।

ইয়ন অ্যাকোয়াকালচার লিঃ ইয়ন গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান। এখানে ওয়ার্ল্ড ফিশের সার্বিক তত্ত্বাবধানে ও আন্তর্জাতিক মানের কনসালটেন্টের সহযোগিতায় টিবিএন-এর মাধ্যমে উন্নত জাতের তেলাপিয়া ব্রুডমাছ উৎপাদন উন্নত জাতের ব্রুড হতে মনোসেক্স তেলাপিয়া পোনা উৎপাদন করে চাষীদের মাঝে ভালো জাতের পোনা বিপনন করা হচ্ছে।

এছাড়া ও হালদা থেকে সংগৃহীত ওয়ার্ল্ড ফিশের ব্রুড হতে উন্নত জাতের জি-৩ রুই ও কাতলা মাছের পোনা উৎপাদন ও বিপণন করে থাকে। মাছ চাষ করে স্থানীয় পর্যায়ে সুবিধা ভোগীদের মাছের প্রয়োজন যোগান দেয়া হয় এবং স্থানীয় বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করে এই হ্যাচারী জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছে।

দেশের মানুষের আমিষের অভাব মিটিয়ে ও খামারীদের ভালো মানের পোনার যোগান দিয়ে অর্থনীতিতে অবদান রেখে চলছেন ইয়ন অ্যাকোয়াকালচার লিমিটেড।

ইয়ন অ্যাকোয়াকালচার হ্যাচারির ম্যানেজার মোঃ জাহিদুল ইসলাম বলেন, ২০১৫ সালে ইয়ন অ্যাকোয়াকালচার হ্যাচারিটি ময়মনসিংহে ভাড়া জমিতে পোনা মাছ চাষ শুরু করে। ২০২১ সালে সুবর্ণচরে ৬০ একর জায়গা ক্রয় করে এবং হ্যাচারিটি স্থানান্তর করে।

বিশ্ববিদ্যালয় থেকেরফিশারিজ ডিগ্রীধারি ও মাছ চাষে অভিজ্ঞ ৪ জন অফিসার, প্রশিক্ষণ প্রাপ্ত ৪২ জন অভিজ্ঞকর্মী, ১১ জন নিরাপত্তার প্রহরী দিয়ে ইয়ন অ্যাকোয়াকালচার হ্যাচারি প্রত্যন্ত অঞ্চলে যাত্রা শুরু করে। রাত দিন কঠোর পরিশ্রম একের পর এক আধুনিক উপায়ে হ্যাচারিটি আজ দেশ জুড়ে সুপরিচিত।

কৃষি অফিসার ফয়জুর রহমান বলেন, ইয়ন অ্যাকোয়াকালচার লিমিডেট মৎস্য চাষে সুবর্নচরে ব্যাপক অবদান রাখছে, তাদের এমন অগ্রনী ভূমিকা ও উদ্যােগকে স্বাগতও স্বাধুবাদ জানাই, তাদের অনু প্রেরণায় এ অঞ্চলে বেকার যুবকরা ও মাছ চাষে আগ্রহী হচ্ছে ফলে একদিকে মানুষের আমিষের চাহিদা মিটছে, অন্যদিকে অর্থনীতির চাকা সচল হচ্ছে এছাড়া ও দূরহচ্ছে বেকারত্ব।

(এস/এসপি/ফেব্রুয়ারি ১৩, ২০২৪)