রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : ভাবগম্ভীর পরিবেশে সাতক্ষীরায় অনুষ্ঠিত হয়েছে হিন্দু সম্প্রদায়ের বিদ্যার দেবী সরস্বতী পূজা। এ উপলক্ষে আজ বুধবার দুপুর ১২টায় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুর প্রাণকৃষ্ণ স্মারক বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠে বন্ধুমহল ক্লাব ও প্রান্তিক সংঘে মাকে পূর্ণার্থীদের অঞ্জলী প্রদানের মধ্য দিয়ে সাতদিন ব্যাপি পঞ্চমী মেলার উদ্বোধন করা হয়। কোলকাতার দক্ষিণেশ্বর কালিবাড়ির আদলে প্রান্তিক সংঘ ও বিশেষ একটি মন্দিরের আদলে বন্ধুমহল প্যান্ডেলে তৈরি করে। যাহা দর্শার্থীদের মুগ্ধ করেছে।

প্রন্তিক সংঘের সভাপতি শিবুপদ বৈদ্য বলেন, মা স্বরস্বতী বাক দেবী। তার কাছে হাতে খড়ি দেওয়ার মধ্য দিয়ে আমাদের শিক্ষা জীবন শুরু হয়। তাই একজন সচেতন নাগরিক হিসেবে মাতৃ বন্দনার মধ্য দিয়ে হিন্দু জাতীকে সুশিক্ষিত করাতে চাই।

শিবুপদ বৈদ্য আরো বলেন, সরস্বতী পুজা উপলক্ষে ২৯তম বর্ষেও সাত দিনব্যাপী পঞ্চমী মেলার আয়োজন করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার ডিজিটাল প্রতিমা প্রদর্শী ও আলোক সজ্জা। শুক্রবার অনুষ্ঠিত হবে যাত্রাপালা স্বামী ভিক্ষা দাও। শনিবার বন্ধুমহলের আয়োজনে বাউল সঙ্গীত। রবিবার সন্ধ্যায় ক্লসিক নৃত্য। সোমবার ঢাকার ইস্কন মন্দিরের পক্ষ থেকে ধর্মীয় অনুষ্ঠান। মঙ্গলবার বহিরাগত শিল্পীদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বুধবার কাছারিবাড়ির পুকুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে মেলার সমাপ্তি ঘটবে।

এ ছাড়া পুরাতন সাতক্ষীরা মায়ের বাড়ি, কাটিয়া মায়ের বাড়িসহ জেলার বিভিন্ন স্থানে সার্বজনীন ও পারিবারিক সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে।

(আরকে/এসপি/ফেব্রুয়ারি ১৪, ২০২৪)