সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া : “পাট শিল্পের অবদান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ, সোনালী আঁশের সোনার দেশ জাতির পিতার বাংলাদেশ" এই স্লোগানকে সামনে রেখে গাজীপুরের কাপাসিয়ায় উন্নত প্রযুক্তির পাট বীজ উৎপাদন এবং শীর্ষক প্রকল্পের আওতায় পাট উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সেলিনা আক্তার (অতিরিক্ত সচিব) মহাপরিচালক পাট অধিদপ্তর ঢাকা। বিশেষ অতিথি বিএডিসি কর্মকর্তা ড. আবু সায়েম জিকা, উপজেলা কৃষি কর্মকর্তা সুমন কুমার বসাক, পাট উন্নয়ন কর্মকর্তা আজহারুল ইসলাম, গাজীপুর পাঠ অধিদপ্তরের পরিদর্শক মোহাম্মদ ফাইজুল্লাহ প্রমুখ।

এ-সময় চাষীদের পাট চাষ ও বীজ উৎপাদন সংশ্লিষ্ট বিষয়ে সচেতনতা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে, প্রশিক্ষণের গুরুত্ব পাটের বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন বক্তারা।

উপজেলায় বিভিন্ন ইউনিয়নের ১৫০ জন পাট চাষীকে পাট চাষ বীজ উৎপাদন জাক ও আঁশ ছড়ানোসহ আধুনিক পদ্ধতিতে উন্নত মানের পাট চাষের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

(এসকেডি/এসপি/ফেব্রুয়ারি ১৫, ২০২৪)